Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিসি সম্মেলনে ২৬৪ প্রস্তাব উঠছে

আজ সংবাদ সম্মেলন আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদানে পুলিশের পাশাপাশি ইউএনওর মতামতের প্রস্তাব ডিসিদের

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদানের ক্ষেত্রে পুলিশের প্রতিবেদনের পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মতামত গ্রহণের প্রস্তাব দিয়েছেন ডিসিরা।
বংশীয় প্রকাশ্য জুয়া আইন.১৯৮৭এর ৪ ধারা সংশোধন পূর্বক সর্বোচ্চ ১ লাখ টাকা অর্থদন্ড অথবা ১ বছরের কারাদন্ড বা উভয় দন্ডের বিধান করে আইনের সংশোধনের প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহের ডিসি। এদিকে আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের সংবাদ সম্মেলন ডেকেছেন মন্ত্রিপরিষদ বিভাগর সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

জেলা পর্যায়ে সরকারি-বেসরকারি সব ধরনের এসএমই ও ক্ষুদ্রঋণ প্রদানের সঙ্গে যুক্ত হওয়ার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। প্রস্তাবের পক্ষে বলা হয়েছে, এসএমই ও ক্ষুদ্রঋণ প্রদানের ক্ষেত্রে কৃষিঋণ প্রদান সম্পর্কিত সমন্বয় কমিটির মতো জেলা প্রশাসককে সভাপতি করা হলে একদিকে যেমন সঠিক ব্যক্তি ঋণ পাবে, অন্যদিকে ঋণ আদায়ের হার সন্তোষজনক হবে। সুতরাং শিল্প মন্ত্রণালয়কে যুক্ত করে কৃষিঋণ প্রদানের মতোই একটি সমন্বয় কমিটি গঠন করা যেতে পারে।

প্রকল্প বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রমে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে সম্পৃক্ত করার পক্ষে প্রস্তাব পাঠিয়েছেন সিলেটের ডিসি। যুক্তি তুলে ধরে তার প্রস্তাবে বলা হয়েছে, প্রকল্প বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রম আইএমইডি করে থাকে। কিন্তু উক্ত বিভাগের বিভাগ বা জেলা পর্যায়ে কোনো অফিস নেই। স্থানীয় পর্যায়ে এই পরিবীক্ষণ কার্যক্রম গৃহীত হলে উদ্ভুত সমস্যার সমাধান দ্রæত হবে। এছাড়া প্রকল্পেরসুবিধাভোগীদের সুবিধা নিশ্চিত ও অসুবিধা দূর করতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার ভ‚মিকা রাখতে পারবেন। সুতরাং প্রকল্প বাস্তবায়ন-পরিবীক্ষণ কার্যক্রমে বিভাগীয় কমিশনার ও ডিসির নেতৃত্বে একটি মনিটরিং কমিটি গঠনের সুপারিশ করেছেন সিলেটের ডিসি।

জেলা পর্যায়ের সকল কর্মচারীদের বেতন ইএফটির (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে প্রদানের প্রস্তাব করেছে মাগুরার ডিসি। এতে করে বেতন উত্তোলনে হয়রানি বন্ধ হবে। ফলে কর্মচারীদের কাজের গতি বাড়বে। চাকরিরত অবস্থায় সরকারি কর্মচারী মারা গেলে তাদের সন্তানদের জন্য শিক্ষা ভাতা চালু করার প্রস্তাব দিয়েছেন সুনামগঞ্জের ডিসি। প্রস্তাবের পক্ষে বলা হয়েছে, চাকরিরত অবস্থায় সরকারি কর্মচারী মৃত্যুবরণ করলে তাদের সন্তানরা লেখাপড়া ভালোভাবে চালিয়ে যেতে পারবে। মৃত কর্মচারীর সন্তানরা উচ্চ শিক্ষার সুযোগ পাবে। ফলে শিক্ষায় ঝরে পড়া হ্রাস পাবে।

আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে আবাসনের জন্য কৃষি খাসজমি বন্দোবস্ত নীতিমালার পরিবর্তে পৃথক নীতিমালা প্রণয়নের প্রস্তাব তুলেছেন ঢাকার ডিসি। প্রস্তাবের পক্ষে তার যুক্তি, কৃষি খাসজমি বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭ অনুসারে এই ঘরগুলো বন্দোবস্ত দেওয়ায় শূন্য ঘরগুলো পুনরায় ৯৯ বছরের আগে ছিন্নমূল পরিবারের মধ্যে বন্দোবস্ত দেওয়া সম্ভব হয় না। যেহেতু কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদানের মূল উদ্দেশ্য ছিল অনাবাদি কৃষিজমিগুলো আবাদের আওতায় নিয়ে আসা এবং আশ্রয়ণ প্রকল্পের মূল উদ্দেশ্য ছিন্নমূল ও অসহায় জনগণের আবাসনের ব্যবস্থা করা। সুতরাং আশ্রয়ণ প্রকল্পের জন্য আলাদা বন্দোবস্ত নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৯৯ বছরের পরিবর্তে ৩০ বছর মেয়াদি জমি বন্দোবস্ত প্রদানের বিধান রেখে আলাদা নীতিমালা তৈরি করা যেতে পারে।

উন্নয়ন প্রকল্পের প্রস্তাব প্রণয়নকালে প্রকল্পের পরিবেশ, জমির শ্রেণি ও তার ব্যবহার এবং সামাজিক প্রভাব জেলা প্রশাসক ও জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মতামত গ্রহণের প্রস্তাব এ প্রস্তাব দিয়েছেন মাগুরার ডিসি। জেলায় উন্নয়ন পরিকল্পনা ও প্রকল্প কমিটি গঠনের প্রস্তাব কুমিল্লা জেলা প্রশাসকে।
জনপ্রশাসনের পদায়ন নীতিমালায় পরিবর্তন আনয়ণের প্রস্তাব দিয়েছে ঢাকা বিভাগীয় কশিনার। জাতিসংঘ মিশনে বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তরাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির প্রস্তাব দিয়েছেন রংপুর বিভাগীয় কমিশনার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ডেটাবেজে সংরক্ষিত সব কর্মকর্তার জন্য আইডিকার্ড প্রদানের প্রস্তাব দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের ডিসি।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাদের চার্টার অব ডিউটিজ সুনির্দিষ্টকরণের প্রস্তাব দিয়েছেন নারায়ণগঞ্জের ডিসি। জেলা প্রশাসকের কার্যালয়ে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে পরিকল্পনা ও উন্নয়ন শাখা গঠন করার প্রস্তাব দিয়েছে ভোলার ডিসি। সড়কের পার্শ্বে অপরিকল্পিত বিদ্যুতের খুঁটি স্থাপন, তার ঝুলানো রোধকল্পে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ করা যেতে পারে। এ প্রস্তাব দিয়েছেন নওগাঁ ও মৌলভীবাজারের ডিসি। বিভাগীয় শহরে সরকারি কর্মচারীর হাসপাতাল স্থাপনের প্রস্তাব দিয়েছেন নওগাঁর ডিসি।
জ্বালানি তেল সরবরাহের ক্ষেত্রে আমদানি থেকে বিতরণ ব্যবস্থা অনলাইন তথ্যভান্ডার প্রস্তুত করা যেতে পারে। এর যুক্তি হিসেবে জরুরি পরিস্থিতিতে সরকার জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিত করতে পারবে। এ প্রস্তাব দিয়েছেন মৌলভীবার জেলা প্রশাসক।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং দুর্নীতি ও স্বজনপ্রীতি রোধ ও যোগ্য প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অধ্যক্ষ ও প্রধান শিক্ষক নিয়োগে পুল গঠনের প্রস্তাব দিয়েছেন খুলনা জেলা ডিসি। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সিন্ডিকেট এবং পরিচালনা কমিটিতে ডিসিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব দিয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক। নদীভাঙন এলাকায় শিশুদের ঝরে পড়া রোধে প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিশেষ স্কিম ঘোষণার প্রস্তাব দিয়েছেন শরিয়তপুরের ডিসি। শিশুদের জন্য সেইফ হোম নির্মাণ করা যেতে পারে এ প্রস্তাব দিয়েছেন ভোলার ডিসি। সকল জেলা প্রবীণ নিবাস স্থাপনের প্রস্তাব দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার ডিসি। সকল বিভাগীয় শহর ও জেলা সদরে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণের প্রস্তাব বরিশাল জেলার ডিসির। সুন্দরবনের মধ্যে অবাধে লোক চলাচল রহিত করা ও বিকল্প পদ্ধতিতে সুন্দরবনের সম্পদ আহরণের প্রস্তাব খুলনা বিভাগীয় কমিশনারের।
নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকারি অনুমোদিত এজেন্সিগুলোর সাথে জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয় নিশ্চিতকরণের প্রস্তাব দিয়েছেন ঢাকার ডিসি।

নদীভাঙন প্রতিরোধে উপক‚লীয় জেলাগুলো নদীর শাসনপূর্বক টেকসই বাঁধ নির্মাণের প্রস্তাব দিয়েছেন খুলনা বিভাগীয় কমিশনার। নদীভাঙন প্রবণতা রোধে এবং যৌথনদী ব্যবস্থাপনা কমিটির আওতায় সুরমা ও কুশিয়ারা নদী ব্যবস্থাপনা কমিটির প্রস্তার দিয়েছেন সিলেট জেলার ডিসি। বুড়িগঙ্গা ও ধলেশ্বরীসহ বিভিন্ন নদনদী পর্যায়ক্রমে ও নিয়মিত ড্রেজিং করার জন্য একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণপূর্বক ড্রেজিং এর ব্যবস্থা গ্রহণ করা ও ড্রেজিংয়ের মাটি ইটভাটাসহ উন্নয়ন প্রকল্পে ব্যবহার নীতিমালা করা যেতে পারে, এমন প্রস্তাব দিয়েছেন ঢাকার ডিসি। দেশীয় প্রজাতির মাছ চাষে ৪ ভাগ হারে ব্যাংক সুদ প্রদানের প্রস্তাব দিয়েছেন বরিশালের ডিসি।

আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে তিনদিন ব্যাপী জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন। আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের শেষ পর্যায়ে এসে এই সম্মেলন। এই সরকারের মেয়াদে আর মাত্র একটি ডিসি সম্মেলন অনুষ্ঠিত হবে। সাধারণত প্রধানমন্ত্রী তার কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধন করেন। এবার ডিসিরা মুক্ত আলোচনায় প্রধানমন্ত্রীকে পাচ্ছেন না। করোনার কারণে এবার নিয়মের ব্যত্যয় ঘটেছে। এবার ডিসি সম্মেলনে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সেশন হবে ভার্চুয়ালের। প্রতিবছরই ঘটা করে এ সম্মেলন হয়। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে তা সমাধানের সুপারিশ উত্থাপন করা হয়। এসব সমস্যার আলোকে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী নতুন ধরন ওমিক্রনসহ দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত বৃহস্পতিবার থেকে সারা দেশে বিধিনিষেধ জারি করেছে সরকার। কিন্তু এর মধ্যেই ১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে তিনদিনের জেলা প্রশাসক। করোনাভাইরাস মহামারির কারণে ২ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিসি সম্মেলন। প্রথমে ১১ থেকে ১৩ জানুয়ারি ডিসি সম্মেলন হওয়ার কথা ছিল, কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বড় অনুষ্ঠানের কারণে তা পরিবর্তন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের ১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন হয়েছে। এরপর করোনাভাইরাস মহামারির কারণে গত ২ বছর (২০২০ ও ২০২১) জেলা প্রশাসক সম্মেলন হয়নি। সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মাঝে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য সাধারণত প্রতিবছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এর কর্মসূচি প্রকাশ করেছে। কর্মসূচি অনুযায়ী এবার সম্মেলনে ২১টি কার্য অধিবেশনসহ মোট ২৫টি অধিবেশন থাকবে। এর মধ্যে প্রথমদিন ৭, দ্বিতীয় দিন ৮ এবং তৃতীয়দিন ১০টি অধিবেশন থাকবে। তবে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে সেশন ভার্চুয়ালি হবে। এবার জেলা প্রশাসক সম্মেলনের ভেন্যু রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। প্রথমদিন ১৮ জানুয়ারি বেলা ১১টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি সম্মেলন উদ্বোধন করবেন। ওই দিনই সন্ধ্যা ৬টায় ভার্চুয়ালি দিক-নির্দেশনামূলক বক্তব্য দেবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। দ্বিতীয় দিন বিকেল সোয়া ৪টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার শুভেচ্ছা বক্তব্য দিবেন। সন্ধ্যা ৬টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য দেবেন প্রধান বিচারপতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি সম্মেলন

৩১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ