Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

প্রথম ঘণ্টা উত্থান আর পরের সাড়ে তিন ঘণ্টা সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কর্মদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে গতকাল দেড় শতাধিক কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বড় মূলধনী কোম্পানির পাশাপাশি প্রকৌশল, খাদ্য এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে। তাতে উভয় বাজারে বেড়েছে লেনদেন ও সূচক। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ২০ লাখ ৪৫ হাজার ৯৩৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির। তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ২৯ পয়েন্ট, তবে ডিএস-৩০ সূচক কমেছে ১৭ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ ৯ হাজার টাকা শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের। এরপর ছিল ফরচুন সুজ, আরকে সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, পাওয়ার গ্রিড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, দা হোটেল পেনিনসুলা, লাভেলো আইসক্রিম এবং তিতাস গ্যাস লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৫টির। আর অপরিবর্তিত ছিল ৩৯টির। এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৯১২ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৯৬ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ