Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারী তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র ও কানাডা, জরুরি অবস্থা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১০:১৫ এএম

শীতকালীন ঝড় থেকে সৃষ্ট ভারী তুষারপাত ও বরফের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার নানা অঞ্চলের লাখো বাসিন্দা। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি অঙ্গরাজ্যে বাতিল করা হয়েছে হাজারও ফ্লাইট। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে এসব অঞ্চল। এরই মধ্যে ভার্জিনিয়া, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) বলছে, আগামী দুই দিনে দেশটির পূর্বাঞ্চলের এক-তৃতীয়াংশের বেশি এলাকায় আঘাত হানবে এ শীতকালীন ঝড়। আশঙ্কা করা হচ্ছে ঝড়ের ফলে এসব এলাকায় এক ফুটের বেশি তুষারপাত হতে পারে।
বড় ধরনের এ ঝড় যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অঞ্চল থেকে পূর্বাঞ্চলের দিকে যাচ্ছে বলে জানিয়েছে এনডব্লিউএস। এক সতর্কবার্তায় সংস্থাটি জানিয়েছে, তুষারপাত ও বরফের কারণে এ সময় ‘ভ্রমণ বিপজ্জনক হয়ে উঠতে পারে এবং বিদ্যুৎ সংকটসহ গাছপালার ক্ষতি হতে পারে।’
নিউইয়র্ক ও কানেটিকাটের কিছু অঞ্চলসহ বিভিন্ন এলাকা উপকূলীয় প্লাবনের মুখে পড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এসব এলাকার রাস্তাঘাট ও অবকাঠামোগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্কতা জারি হয়েছে।
ফ্লাইট চলাচল পর্যবেক্ষণকারী সংস্থার তথ্য বলছে- প্রতিকূল আবহাওয়ার কারণে স্থানীয় সময় রোববার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে অন্তত দুই হাজার ৪০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে অনেক বেশি খারাপ পরিস্থিতি হয়েছে উত্তর ক্যারোলাইনার শার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দরে। এ বিমানবন্দর থেকে ৯০ শতাংশ ফ্লাইট গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়নি। এবং যাত্রীদের বিমানবন্দরে আসার আগে খোঁজখবর নিয়ে আসার অনুরোধ জানিয়ে ওয়েবসাইটে বার্তা ঝুলিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।
এদিকে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের সীমান্তবর্তী দেশ কানাডার অন্টারিও প্রদেশে রোববার সকালে ঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। অন্টারিওর রাজধানী টরন্টোতে সাত ইঞ্চি তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরুরি অবস্থা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ