Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে হামলাকারী ব্রিটিশ নাগরিক, যুক্তরাজ্যে আটক ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১১:৫৩ এএম

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ইহুদিদের উপাসনালয় সিনাগগে হামলা ও চারজনকে জিম্মিকারী অভিযুক্ত ব্যক্তি যুক্তরাজ্যের নাগরিক। রোববার ওই ঘটনার একপর্যায়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনি নিহত হন। ইহুদিদের উপাসনালয়ে এই ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে এই ঘটনায় যুক্তরাজ্যে দু’জনকে আটক করেছে দেশটির পুলিশ। সোমবার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কোলেভিল শহরে ইহুদিদের উপাসনালয় সিনাগগে হামলা ও চারজনকে জিম্মি করার ঘটনায় অভিযুক্ত ব্রিটিশ নাগরিকের নাম মালিক ফয়সাল আকরাম বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। জিম্মি চারজনের মধ্যে চার্লি সিট্রন-ওয়াকার নামে ওই সিনাগগের ইহুদি পণ্ডিতও ছিলেন।
শেষ পর্যন্ত টানা ১১ ঘণ্টার প্রচেষ্টায় নিরাপত্তারক্ষীরা অক্ষত অবস্থায় জিম্মিদের উদ্ধার করে। এসময় নিরাপত্তারক্ষীদের গুলিতে ওই ব্রিটিশ নাগরিক মালিক ফয়সাল আকরাম নিহত হয়। এফবিআই জানিয়েছে, নিহত ৪৪ বছর বয়সী ব্রিটিশ নাগরিক ফয়সাল আকরাম দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন।
জিম্মিদশার ব্যাপারে ইহুদি পণ্ডিত চার্লি সিট্রন-ওয়াকার জানান, ‘এটি যে ভীতিকর অভিজ্ঞতা ছিল তা নিয়ে কোনো প্রশ্ন নেই। আমরা ভালো আছি এবং আমরা (ট্রমা) কাটিয়ে উঠবো।’
এদিকে এক বিবৃতিতে এফবিআই জানিয়েছে, কোলেভিল শহরের ওই সিনাগগে হামলায় ফয়সাল আকরাম ছাড়া আরও অন্য কেউ জড়িত রয়েছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। এছাড়া নিহত আকরামের বিষয়ে বা তার হামলার উদ্দেশ্য সম্পর্কে আর কোনো তথ্য দেয়নি সংস্থাটি। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ