Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অপরাজেয় বাংলায় ‘১৯৭১ সেইসব দিন’-এর শুটিং

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৪:১৮ পিএম

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মরণে তিনজন মুক্তিযোদ্ধাকে চিত্রায়িত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনের ‘অপরাজেয় বাংলা’ ভাস্কর্যটি। এবার সেখানেই ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমার শুটিং হলো। সরকারি অনুদানে সিনেমাটি পরিচালনা করছেন অভিনেত্রী, নির্মাতা হৃদি হক। এরই মধ্যে সিনেমাটির বেশিরভাগ অংশের কাজ শেষ হয়েছে। গত ১৫ জানুয়ারি ‘অপরাজেয় বাংলা’র পাদদেশে দিনব্যাপী সিনেমাটির শুটিং হয়েছে।

‘অপরাজেয় বাংলা’ সিনেমাটিতে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক ফেরদৌস এবং তার বিপরীতে অভিনয় করছেন হৃদি হক।

সিনেমাটি প্রসঙ্গে হৃদি হক বলেন, ‘এই সিনেমার গল্পের মূল ভাবনা আমার বাবার। তার জীবদ্দশায় এই সিনেমার কাজ শুরু করেছিলাম, কিন্তু আজ তিনি নেই। তবে এই সিনেমাতে তিনি আজীবন বেঁচে থাকবেন। সিনেমাটিতে ফেরদৌস ভাই তার চরিত্রে এক কথায় অনবদ্য অভিনয় করছেন। সেইসাথে আরো যারা এতে আছেন প্রত্যেকেই যার যার চরিত্রে চমৎকার অভিনয় করেছেন। সামনে একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা দিবস আসছে। ইচ্ছে আছে বিশেষ দিনে মুক্তি দেবার। কিন্তু সেটাও নিশ্চিত নয়। এমনও হতে পারে রোজার ঈদের পর সিনেমাটি মুক্তি দেয়া হবে।’

সিনেমাটিতে অভিনয় প্রসঙ্গে ফেরদৌস বলেন, ‘সিনেমাটির মূল ভাবনা ড. এনামুল হক স্যারের। হৃদি নিজেই চিত্রনাট্য করেছে। আমার কাছে গল্প, চিত্রনাট্য এবং হৃদির নির্মাণশৈলী ভীষণ ভালো লেগেছে। এর আগেও আমি মুক্তিযুদ্ধের অনেক সিনেমাতে অভিনয় করেছি। কিন্তু এতো ডিটেইল কোন সিনেমা’তে দেখানো হয়নি। হৃদি ভীষণ যত্ন নিয়ে কাজটি করছে। আমার বিশ্বাস সিনেমাটিকে ঘিরে তার স্বপ্ন পূরণ হবে। আর আমি নিজেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন ছাত্র। এর আগে বিশ্ববিদ্যালয়ে শুটিং করেছি আমি। কিন্তু এবার নিজের বিশ্ববিদ্যালয়ের ক্লাস রুমে শুটিং করেছি, এটা আমার জন্য ছিলো ভীষণ ভালো লাগার একটি বিষয়। ধন্যবাদ হৃদি’কে পুরোনো দিনের অনেক স্মৃতি সামনে নিয়ে আসার জন্য।’

উল্লেখ্য, ২০১৮-২০১৯ অর্থবছরের সরকারী অনুদানে (৫০ লক্ষ টাকা) নির্মিত হচ্ছে ‘১৯৭১ সেইসব দিন’। এরআগে সরকারী অনুদানের সিনেমা ‘গঙ্গাযাত্রা’ ও ‘পুত্র’তে অভিনয় করেও ফেরদৌস জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেইসব দিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ