Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের ইতিহাসে সর্বনিম্ন জন্মহারের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৪:৫৪ পিএম

চীন প্রতিষ্ঠার ৭৩ বছরের ইতিহাসে দেশটিতে সর্বনিম্ন জন্মহারের মুখোমুখি হয়েছে বেইজিং প্রশাসন। ২০২১ সালে প্রতি ১ হাজার জনে নেমে এসেছে ৭.৫২ শতাংশে। দেশটির ইতিহাসে এটি সর্বনিম্ন রেকর্ড। এতে করে চীনা দম্পতিদের অধিক সন্তান জন্মদানে উৎসাহিত করার কর্মসূচিও কার্যত ফলহীন হয়ে উঠেছে বলে দেখা যাচ্ছে। সোমবার (১৭ জানুয়ারি) চীনের সরকারি পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
২০১৬ সালে কয়েক দশকের পুরনো এক সন্তান নীতি বাতিল ঘোষণা করে চীন। দ্রুত বার্ধক্যজনিত জনসংখ্যাকে মোকাবেলা করার জন্য দুই সন্তান গ্রহণের নির্দেশনা দেয়। কিন্তু শহুরে জীবনযাত্রার উচ্চ ব্যয়ের কারণে অনেক দম্পতি আরও সন্তান নিতে চান না। আর নারীদের এই মনোভাবই সবচেয়ে ক্ষতিকর।
১৯৪৯ সালের পর থেকে যখন পরিসংখ্যান ব্যুরো ডেটা সংগ্রহ করা শুরু করেছিল তখনও জন্মহার ছিল কম। চীনের জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার, যা অভিবাসন বাদ দিয়ে ২০২১ সালে ছিল মাত্র ০.০৩৪ শতাংশ। এই সংখ্যা ১৯৬০ সালের পর থেকে সর্বনিম্ন।
পিনপয়েন্ট অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ ঝিওয়েই ঝাং বলেছেন, জনসংখ্যাগত চ্যালেঞ্জটি সুপরিচিত কিন্তু জনসংখ্যার বার্ধক্যের গতি স্পষ্টতই প্রত্যাশার চেয়ে দ্রুততর। অবশ্য চীনের মোট জনসংখ্যা ২০২১ সালে সর্বোচ্চ শিখরে পৌঁছে গেছে। এটি ইঙ্গিত করে, চীনের সম্ভাব্য প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে কমছে।
চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকস’র তথ্য অনুযায়ী, অভিবাসন ছাড়া ২০২১ সালে কেবল স্বাভাবিক ভাবে চীনের জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ০.০৩৪ শতাংশ। যা ১৯৬০ সালের পর থেকে সর্বনিম্ন।
পিনপয়েন্ট অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ ঝিয়েই ঝাং বলছেন, ‘জনসংখ্যা-বিষয়ক চ্যালেঞ্জগুলো আমরা সবাই জানি। কিন্তু বয়স্ক মানুষের সংখ্যা প্রত্যাশার চেয়েও স্পষ্টভাবেই দ্রুত বাড়ছে।’
তার মতে, ‘এই পরিসংখ্যানেই বোঝা যাচ্ছে যে, ২০২১ সালেই হয়তো চীনের মোট জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছিয়ে থাকতে পারে। এটিও ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, চীনের সম্ভাব্য প্রবৃদ্ধি হয়তো প্রত্যাশার চেয়েও দ্রুতগতিতে কমছে।’
চীনের সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে দেশটিতে এক কোটি ৬ লাখের কিছু বেশি শিশু জন্মগ্রহণ করেছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল এক কোটি ২০ লাখ। অন্যদিকে ২০২০ সালে চীনে প্রতি হাজারে জন্মহার ছিল ৮ দশমিক ৫২ শতাংশ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ