Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রজাতন্ত্র দিবসে বাদ নেতাজি ট্যাবলো, মোদী-মমতা লড়াই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৫:১৭ পিএম

প্রজাতন্ত্র দিল্লির রাজপথের কুচকাওয়াজে নেতাজির ট্যাবলো পাঠাতে চেয়েছিল পশ্চিমবঙ্গ। দিল্লি তা বাতিল করায় শুরু বিতর্ক।

প্রতি বছরই ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে কুচকাওয়াজের আয়োজন করা হয়। স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষে এবারের আয়োজন আরো বেশি। এই কুচকাওয়াজে সেনা বাহিনীর পাশাপাশি প্রতিটি রাজ্যও অংশগ্রহণ করে। রাজ্যগুলির তরফে একটি ট্যাবলো তৈরি করা হয় নির্দিষ্ট কোনো থিমে। প্রজাতন্ত্র দিবসের আগেই সেই থিমের ভাবনা কেন্দ্রের কাছে পাঠাতে হয়। কেন্দ্র গ্রহণ করলে তবেই রাজ্য সেই থিমের ট্যাবলো নিয়ে কুচকাওয়াজে যোগ দিতে পারে।

২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। সেই উপলক্ষে এবারের পশ্চিমবঙ্গের থিম নেতাজিকে নিয়েই করা হবে ঠিক হয়েছিল। সেইমতো কেন্দ্রের কাছে দরখাস্তও পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্র তা বাতিল করে দেয়। তারপরেই কেন্দ্র-রাজ্য সংঘাত শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী লিখেছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত তিনি হতবাক। তার কথায়, ‘দেশের স্বাধীনতা সংগ্রামে বাংলা অগ্রণী ভূমিকা নিয়েছিল। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার মানুষ ব্যথিত হয়েছেন।'

স্বাধীনতা সংগ্রামে ঋষি অরবিন্দ থেকে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সকলে কী ভূমিকা নিয়েছিলেন তা মনে করিয়ে দিয়েছেন মমতা। তারপরেই ক্ষোভপ্রকাশ করে লিখেছেন, বাংলার ট্যাবলো বাদ দেওয়ার অর্থ স্বাধীনতা সংগ্রামে বাংলার ইতিহাসকে উপেক্ষা করা। বাংলার মানুষ একে অপমান হিসেবেই মনে করছে।

কেন্দ্রের এই সিদ্ধান্তে খানিকটা হলেও সমস্যায় পড়েছে পশ্চিমবঙ্গ বিজেপি। সোমবার বিজেপি নেতা তথাগত রায় টুইট করে মোদীর কাছে একটি আবেদন করেছেন। তিনি লিখেছেন, নেতাজির ট্যাবলো নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত। প্রধানমন্ত্রী যেন বিষয়টিতে হস্তক্ষেপ করেন। গতবছরও পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করেছিল কেন্দ্র। সেবার কন্যাশ্রী-সহ একাধিক রাজ্যের প্রকল্প নিয়ে ট্যাবলো তৈরি করতে চেয়েছিল পশ্চিমবঙ্গ। সেই সংঘাত এবার নতুন মাত্রা পেয়েছে।

তবে এবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হচ্ছে ২৩ জানুয়ারি থেকে। কেন্দ্রীয় সরকারি সূত্র জানাচ্ছে, নেতাজিকে অসম্মান করার প্রশ্নই আসে না। বরং তাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত। এখন থেকে প্রতিবছর ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্রদিবসের অনুষ্ঠান শুরু হবে। সূত্র জানাচ্ছে, প্রতিবছর সব রাজ্যের ট্যাবলো থাকে না। এবছরও কেরালা, বিহার সহ কিছু রাজ্যের ট্যাবলো নেই।

ঘটনা হলো, এবার ট্যাবলোর থিম ছিল স্বাধীনতার ৭৫তম বার্ষিকী। সেই থিমের সঙ্গে যুক্ত না থাকা সত্ত্বেও কিছু রাজ্যের ট্যাবলো অনুমোদন করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। সূত্র: পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ