Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

এপ্রিলেই মোতায়েন ভারতের প্রথম এস-৪০০ মিসাইল সিস্টেম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৫:৩২ পিএম

এপ্রিলেই ভারতের হাতে চলে আসবে প্রথম এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম। সূত্র মারফত এমনটাই জানতে পেরেছে হিন্দুস্তান টাইমস। রাশিয়ার তৈরি এই মিসাইল ভূপৃষ্ঠ থেকে আকাশে দূরপাল্লার আঘাত হানতে সক্ষম। ২০১৫ সালে এই সিস্টেম কেনার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ভারত ও রাশিয়ার মধ্যে।

২০২৩ সালের মধ্যেই বাকি চারটি মিসাইল সিস্টেমও চলে আসবে সেনার হাতে। মোদী সরকার যদিও এই প্রকল্প নিয়ে কোনও শব্দ খরচ করছে না। তবে সূত্র মারফত জানা গিয়েছে যে, এই মিসাইল সিস্টেমগুলি চীনের দিকে তাক করেই মোতায়েন করা হবে।

প্রায় ৫.৫ বিলিয়ন টাকার চুক্তির মাধ্যমে এই অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমটি রাশিয়া থেকে কিনেছে ভারত। এই বিশেষ প্রযুক্তির এয়ার মিসাইল সিস্টেমটি ১৯৯০ সালে প্রথম সামনে আসে। এদিকে ভারত এই মিসাইল সিস্টেমটি কেনায় চিন্তার ভাঁজ পড়েছে আমেরিকার কপালে। তবে ইতিমধ্যেই বিমান বাহিনীর অনেকেই রাশিয়াতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছেন এই সিস্টেম ব্যবহার জানতে।

মূলত চীন ও পাকিস্তানের দিক থেকে আগত কোনওরকম হুমকি প্রতিরোধে সক্ষম হবে এই মিসাইল। তবে আপাতত চীনের হুমকির কথা মাথায় রেখে চীনের দিকে তাক করেই মোতায়েন করা হবে এস-৪০০ সিস্টেম। তবে পরবর্তীতে প্রয়োজনীয়তা বুঝে পাকিস্তানের দিকে তাক করেও মিসাইল সিস্টেম মোতায়েন করা হতে পারে।

রাশিয়ার তৈরি এই মিসাইল ভূপৃষ্ঠ থেকে আকাশে দূরপাল্লার আঘাত হানতে সক্ষম। ২০১৫ সালে এই সিস্টেম কেনার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরে ২০১৮ সালে ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছিল৷ সূত্র: হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ