Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারে ভূমিকা রাখছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৬:৪৩ পিএম

চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর সোমবার প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০২১ সালে চীনের অর্থনীতির স্থিতিশীল পুনরুদ্ধার বজায় ছিল। প্রায় সব নির্ধারিত লক্ষ্য অর্জিত হয়েছে। অর্থনীতির পরিমাণ ১১৪ ট্রিলিয়ন ইউয়ান ছাড়িয়ে গেছে। যা বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে।

গত বছর চীনের জিডিপির প্রবৃদ্ধির হার ছিল ৮.১ শতাংশ। এটি বিশ্বের প্রধান প্রধান অর্থনৈতিক সত্ত্বাগুলোর মধ্যে সবচেয়ে বেশি। ফলে বিশ্বের কাছে চীনের অর্থনীতির নমনীয়তা ও প্রাণচাঞ্চল্য প্রমাণিত হয়েছে। সোমবার চীন আন্তর্জাতিক বেতারের (সিআরআই) এক সম্পাদকীয়তে এসব বলা হয়েছে।

সম্পাদকীয়তে বলা হয়েছে, চীনের অর্থনীতির অব্যাহতভাবে পুনরুদ্ধার হচ্ছে, যার কারণ ছিল অভ্যন্তরীন চাহিদা বৃদ্ধি। এটি চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ৭৯.১ শতাংশ অবদান রেখেছে। তা চীনের বিশাল বাজারের সুবিধার বহিঃপ্রকাশ। একই সঙ্গে ভেতরের এবং বাইরের চাহিদা পরস্পরকে সহযোগিতা করেছে বলে চীনের অর্থনীতির পুনরুদ্ধার সহজ হয়েছে। অভ্যন্তরীণ চাহিদার কারণে আমদানি বৃদ্ধি এবং বাইরের চাহিদার কারণে রফতানি বৃদ্ধি পেয়েছে।

সম্পাদীয়তে আরো বলা হয়েছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক সত্ত্বা হিসেবে চীনের অর্থনীতি পুনরুদ্ধারে সারা বিশ্বে আস্থা ও নিশ্চয়তা তৈরি হয়েছে। পাশাপাশি, তা বিশ্বের জন্য সুযোগ-সুবিধাও প্রদান করেছে। চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান মতে, ২০২১ সালে চীনের অর্থনীতির প্রবৃদ্ধি বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে ২৫ শতাংশ অবদান রেখেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ