Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাশ্মিরে সাংবাদিক হয়রানি-নিপীড়ন, তীব্র নিন্দা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ পিএম

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরে সেনাবাহিনী কর্তৃক সাংবাদিক ও নাগরিক সমাজের কর্মীদের হয়রানি, অবৈধ গ্রেপ্তার এবং মিথ্যা মামলা দায়েরের তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। গতকাল রোববার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এ ব্যাপারে তাদের উদ্বেগের কথা জানায়।
পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা বিবৃতিতে বলা হয়, শনিবার (১৫ জানুয়ারি) কাশ্মির প্রেসক্লাবে চালানো হামলাটি ছিল ভয়াবহ। এটি অধিকৃত কাশ্মিরে ভারতীয় কর্তৃপক্ষের চালানো ভয়ঙ্কর অপরাধ। মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে যারা সোচ্চার, তাদেরকে জোরপূর্বক চুপ করিয়ে দেয়ার জন্য ভারতের নিষ্ঠুর শক্তি এবং জবরদস্তির ব্যবহার স্পষ্ট হয়ে উঠেছে।
বিবৃতিতে বিতর্কিত বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ), জননিরাপত্তা আইন (পিএসএ) এবং সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইনসহ (এএফএসপিএ) সকল কঠোর ও অমানবিক আইন ব্যবহারের নিন্দা জানিয়ে ঘটনাটিকে ভারতের ঔপনিবেশিক মানসিকতা বলে অভিহিত করা হয়েছে।
বিবৃতিতে আরো জানানো হয়, ভারতের রাষ্ট্রীয় মদদপুষ্ট সন্ত্রাসবাদ কখনোই কাশ্মিরি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার আদায়ের সংকল্পকে দুর্বল করতে পারবে না। সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের হয়রানির কারণে ভারতকে জবাবদিহি করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।
উল্লেখ্য, গত সপ্তাহে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) অধিকৃত কাশ্মিরের সাংবাদিক সাজাদ গুলের গ্রেপ্তারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
সম্প্রতি দ্য কাশ্মির ওয়ালায় যোগদান করা প্রখ্যাত সাংবাদিক গুল কয়েকদিন আগে শ্রীনগরে ভারতীয় বাহিনী কর্তৃক তার আত্মীয় হত্যার প্রতিবাদে পরিবারের সদস্যদের একটি ভিডিও পোস্ট করেছিলেন। এরপর তাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে অভিযুক্ত করা হয়।
সিপিজের এক টুইটে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করায় কাশ্মিরে একজন প্রখ্যাত সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে, এমন খবরে সিপিজে গভীরভাবে উদ্বিগ্ন। সূত্র : ডন



 

Show all comments
  • jack ali ১৭ জানুয়ারি, ২০২২, ৯:৩৪ পিএম says : 0
    All the kafirs around the world i.e: Hindu, Jew, Christian, Buddhist, china, russia declare Jihad against muslim. Everyday they are killing muslims but we muslims are divided and ruler is the slave of the kafirs as such we don't have any power to resist the killing, we just talk. In Islam Action Speaks Louder Than Word.
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ১৭ জানুয়ারি, ২০২২, ৯:৫০ পিএম says : 0
    In-sha Allah jhulum ekdin shesh hobey. Ektu shomoyer bepar. ya Allah kashmiri bhaider doya korun.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ