Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

অর্থনৈতিক উন্নয়নে পরিবেশের সমন্বয় চান চীনা প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ৭:৩৬ পিএম

বিশ্ব অর্থনীতি ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যানের আমন্ত্রণে চীনের প্রেসিডেন্ট সি জিনপিং আজ (সোমবার) বেইজিং থেকে অনলাইনে ২০২২ বিশ্ব অর্থনীতি ফোরামে গুরুত্বপূর্ণ এক ভাষণ দিয়েছেন।

ভাষণে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশ সুরক্ষায় সমন্বয় করতে হবে। চীন পরিবেশ সুরক্ষার নীতি পালন করে আসছে। সর্বশক্তি দিয়ে দূষণ প্রতিরোধ ও মোকাবিলা এবং জনগণের উৎপাদন ও বসবাসের পরিবেশ উন্নত করবে।

ভাষণে তিনি বলেন, বাস্তবতা আবারও প্রমাণ করেছে, বৈশ্বিক সংকটের মুহূর্তে ১৯০টিরও বেশি দেশ পৃথকভাবে ছোট ছোট জাহাজ হিসেবে নয়, বরং সবাই একত্রে একটি অভিন্ন লক্ষ্যের বড় জাহাজে অবস্থান করছে। ছোট জাহাজ বড় ঢেউ মাড়িয়ে সামনে যেতে পারে না, শুধু বড় জাহাজ এটি করতে পারে।

প্রসঙ্গত, চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর আজ (সোমবার) প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০২১ সালে চীনের অর্থনীতির পরিমাণ ১১৪ ট্রিলিয়ন ইউয়ান ছাড়িয়েছে। বার্ষিক গড় বিনিময় হারের হিসেবে এটি ১৭.৭ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। চীনা জিডিপির এ পরিমাণ বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে। যা বিশ্ব অর্থনীতির মোট পরিমাণের ১৮ শতাংশ। চীনের জিডিপি গত বছরের একই সময়ের তুলনায় ৮.১ শতাংশ বেশি।

মাথাপিছু জিডিপির পরিমাণ ১২ হাজার মার্কিন ডলার ছাড়িয়েছে। প্রবৃদ্ধির হারও বিশ্বের প্রধান অর্থনৈতিক সত্ত্বাদের মধ্যে শীর্ষে রয়েছে। চীনের জনগণের মাথাপিছু আয়ের প্রবৃদ্ধির হার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হার সমান তথা ৮. ১ শতাংশে দাঁড়িয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ