Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

করে গড়ে তুলতে হবে -ইসলামী ঐক্যজোট

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা মোঃ আবদুল লতিফ নেজামী এক বিবৃতিতে বলেছেন, ইসলামিয়াত শিক্ষার প্রাধান্য বজায় রেখে ঐশী বিধান ও মহানবীর (সা.) জীবনাদর্শ ভিত্তিক শিক্ষা সম্বলিত মাদরাসা শিক্ষাকে মেডিকেল, প্রকৌশল ও কারিগরি প্রভৃতির ন্যায় একটি স্বতন্ত্র, বিশেষায়িত এবং পূর্ণাঙ্গ শিক্ষা ব্যবস্থা হিসেবে গড়ে তুলতে হবে। মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেছেন, অন্যথায় মাত্রাতিরিক্ত সাধারণ বিষয়ের অন্তর্ভুক্তিতে ভাড়াক্রান্ত হয়ে জুনিয়র মাদরাসা শিক্ষার ন্যায় আলিয়া মাদরাসা শিক্ষা ও একদিন বিলুপ্ত হয়ে যাবে। বিবৃতিতে তিনি আরো বলেন , একমূখী শিক্ষা, যুগোপযোগী ও আধুনিকায়নের নামে আলিয়া মাদরাসা শিক্ষার সিলেবাসে ইতোমধ্যে মাত্রাতিরিক্ত সাধারণ বিষয়ের অন্তর্ভুক্তি, সহশিক্ষা প্রবর্তন, বিধর্মী শিক্ষক নিয়োগ, শতকরা ৩০ ভাগ মহিলা শিক্ষিকা নিয়োগের নির্দেশ প্রদান করা হয়েছে। তাছাড়া অভিন্ন শিক্ষাক্রমের অন্তর্ভূক্তির মাধ্যমে এ দেশের জনগণের লালিত ও ধারণকৃত চিন্তা-চেতনা, চিরায়ত ইসলামী মূল্যবোধের সম্পূর্ণ পরিপন্থী এবং অসামঞ্জস্যপূর্ণ নাস্তিক্যবাদী চিন্তা-চেতনা সম্বলিত সাধারণ বিষয় আলিয়া মাদরাসা বাধ্যতামূলকভাবে পড়ানোর ব্যবস্থা করার আশংকা করা হচ্ছে। ইসলাম ভিত্তিক সিলেবাসের বদল ঘটিয়ে সেক্যুলার চিন্তা-চেতনা সৃষ্টির করা হবে বলে মনে করা হচ্ছে।
বিবৃতিতে আলিয়া মাদরাসায় শতকরা ৩০ ভাগ মহিলা শিক্ষিকা নিয়োগের নির্দেশ ও সহশিক্ষা প্রবতর্নকে নারীদের পৃথক অস্তিত্ব ও স্বাতন্ত্র্যের অন্যতম ভিত্তি পর্দার মূলে আঘাত হিসেবে আখ্যায়িত করে বলা হয় যে, মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় গুরুত্বপূর্ণ পর্দা মুসলিম পরিচিতির অন্যতম উৎস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করে গড়ে তুলতে হবে -ইসলামী ঐক্যজোট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ