Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কোহলির সবচেয়ে বড় শত্রু ‘ইগো’!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ভারত তথা বিশ্ব ক্রিকেটেই এখন অন্যতম আলোচনার বিষয় বিরাট কোহলিকে নিয়ে। নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর তার ক্যারিয়ার কোন পথে যাবে। আদৌ কি নতুন অধিনায়কের সঙ্গে মানিয়ে নিতে পারবেন? কারণ অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি যে সুখকর হয়নি কোহলির জন্য। তবে এসব ভুলে তাকে ইগো ছেড়ে তরুণদের অধীনে মানিয়ে নিয়ে খেলার পরামর্শ দিলেন ভারতের বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক কপিল দেব।
অবশ্য টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার আগে থেকেই চাপে ছিলেন কোহলি। সংক্ষিপ্ত এ সংস্করণে পর্যাপ্ত সাফল্য না পাওয়ায় তাকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন অনেকেই। সে ধারায় নিজে থেকেই সরে যান। তবে ওয়ানডের নেতৃত্ব থেকে তাকে বাদ দিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে টেস্টের নেতৃত্ব নিয়ে কোনো প্রশ্ন ছিল না। কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে আকস্মিকভাবেই সাদা জার্সির নেতৃত্বও ছাড়েন তিনি।
সম্প্রতি মিড-ডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে সাম্প্রতিক সময়ের এ আলোচিত বিষয়টি তুলে ধরে কপিল বলেন, ‘আমি কোহলির টেস্ট অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার পর থেকে ও কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল। সম্প্রতি ওকে দেখে মনে হয়েছে যে, ও রীতিমতো টেনশনে আছে, বোঝাই যাচ্ছিল প্রচুর চাপে রয়েছে। বিরাট মানুষ হিসাবে যথেষ্ট পরিণত। আমি নিশ্চিত যে, অনেক ভেবেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কোহলি। হয়তো বিরাট ওর অধিনায়কত্ব উপভোগ করছিল না। এখন ওকে আমাদের সমর্থন করতে হবে, ওর জন্য শুভকামনা রইল আমার।’
কোনোভাবেই ব্যাটার কোহলিকে হারাতে চান না এ সাবেক অধিনায়ক, ‘সুনীল গাভাস্কারও আমার নেতৃত্বে খেলেছেন। আমি নিজে শ্রীকান্ত ও আজহারউদ্দিনের অধীনে মাঠে নেমেছি। আমার কোনো ইগো ছিল না। বিরাটেরও ইগো ছেড়ে জুনিয়র ক্রিকেটারের নেতৃত্বে খেলা উচিত। এটা শুধু ওকেই নয়, ভারতীয় ক্রিকেটকেও সাহায্য করবে। বিরাটের উচিত নতুন অধিনায়ক ও নতুন ক্রিকেটারদের পথ দেখানো। আমরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে হারাতে চাই না। কোনোভাবেই না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোহলির সবচেয়ে বড় শত্রু ‘ইগো’
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ