Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আলজেরিয়ার রেকর্ড এখন আর্জেন্টিনার

আফ্রিকান কাপ অব নেশন্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

গত পরশু রাতে এক রকম অঘটনই ঘটেছে আফ্রিকান কাপ অব নেশন্সে। ইকুয়েটরিয়াল গিনির কাছে ১-০ গোলে হেরে বসেছে গতবারের চ্যাম্পিয়ন আলজেরিয়া। ইকুয়েটরিয়াল গিনির ডিফেন্ডার ওস্তেবান ওরেজকোর গোল শোধ করতে পারেননি রিয়াদ মাহরেজরা। আগের ম্যাচে ড্র করা আলজেরিয়া এখন গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কায় কাঁপছে। গ্রুপের তলানিতে আছেন মাহরেজরা।
এই পরাজয়ে দীর্ঘদিন ধরে চলে আসা আলজেরিয়ার একটা রেকর্ডেও ছেদ পড়ল। আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে সবচেয়ে লম্বা সময় ধরে অপরাজিত থাকার চলমান রেকর্ডটা এত দিন আলজেরিয়ার কাছে ছিল। এদিন হেরে যাওয়ার কারণে সে রেকর্ড এখন লিওনেল মেসির আর্জেন্টিনার। ২৭ ম্যাচ ধরে অপরাজিত আছে এবারের কোপাজয়ী আর্জেন্টিনা।
এটি অবশ্য চলমান অপরাজিত যাত্রার রেকর্ড। সবচেয়ে বেশি অপরাজিত যাত্রার রেকর্ড ছুঁতে এখনো কিছুটা পথ পাড়ি দিতে হবে আর্জেন্টিনাকে। রেকর্ডটা এখন ইতালির দখলে, গত অক্টোবরে উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে স্পেনের কাছে ২-১ গোলে হারের আগে টানা ৩৭ ম্যাচ অপরাজিত ছিল রবার্তো মানচিনির ইতালি। আলজেরিয়া আছে সেই তালিকার দ্বিতীয় স্থানে, আরও দুটি দলের পাশাপাশি। টানা ৩৫ ম্যাচে অপরাজিত থাকার কীর্তি গড়েছিল ব্রাজিল (১৯৯৩-৯৬) ও স্পেনও (২০০৭-০৯)। মানচিনির ইতালি ব্রাজিল-স্পেনের সেই রেকর্ড পেরিয়েই নতুন রেকর্ড গড়ে।
আলজেরিয়ার যাত্রাভঙ্গের রাতে গ্রুপের আরেক ম্যাচে সিয়েরা লিওনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আরেক ফেবারিট দল আইভরি কোস্ট। তবে এসি মিলানের মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসি পেনাল্টি মিস না করলে জয় নিয়েই মাঠ ছাড়তে পারত আইভরিয়ানরা।
দুটি করে ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে আইভরি কোস্ট। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইকুয়েটোরিয়াল গিনি। ২ পয়েন্ট নিয়ে এরপরই সিয়েরা লিওন, আর সবার শেষে ১ পয়েন্ট পাওয়া আলজেরিয়া। ওদিকে গোল-খরার আফকনে একরকম গোলবন্যা বইয়ে দিয়েছে তিউনিসিয়া। মৌরিতানিয়াকে ৪-০ গোলে হারিয়েছে ২০০৪ আফকনের চ্যাম্পিয়নরা। জোড়া গোল করেছেন সান্ডারল্যান্ডের সাবেক উইঙ্গার, বর্তমানে ফরাসি ক্লাব সেঁত এতিয়েনে খেলা ওয়াহবি খাজরি। ১টি করে গোল করেছেন হামজা মাথলুথি ও সেফিদ্দিন জাজিরি। বাংলাদেশের সাবেক কোচ টম সেইন্টফিটের গাম্বিয়া ১-১ গোলে ড্র করেছে মালির সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকান কাপ অব নেশন্স
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ