Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

দুই ‘বুড়ো’র কীর্তিতে রিয়ালের ১২

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

অবধারিতভাবে ম্যাচে ফেবারিট ছিল রিয়াল মাদ্রিদ। ৯০ মিনিট শেষে কথাটা প্রমাণিত হয়েছে শুধু। গতপরশু রাতে সউদী আরবের রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে করিম বেনজেমা আর লুকা মদরিচের দুই গোলে অ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। আর তাতেই বার্নাব্যুর পথে মদরিচ-বেনজেমাদের সঙ্গী হয়েছে স্প্যানিশ সুপার কাপের ট্রফি। এ নিয়ে ১২ বার সুপার কাপের শিরোপা গেল রিয়ালের ঘরে।
দলের দুই পুরোনো যোদ্ধা লুকা মদরিচ আর মার্সেলোর জন্য এই শিরোপা জয় আরও বিশেষ হয়ে উঠেছে দুটি কারণে। দলের দুই গোলের একটি করেছেন মদরিচ। গোল করে রিয়াল মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন। ৩৬ বছর ১২৯ দিন বয়সে গোল পেয়েছেন তিনি, রিয়ালের হয়ে এর চেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ড আর নেই কারও। রেকর্ডটা আগে ছিল স্প্যানিশ উইঙ্গার আমানসিও আমারোর। ১৯৭৬ সালে আমানসিও যখন রিয়ালের হয়ে নিজের শেষ গোলটা করেন, তখন তার বয়স ছিল ৩৪ বছর ৫ মাস। শুধু গোল করেই ক্ষান্ত হননি মদরিচ, ম্যাচসেরার পুরস্কারটাও বাগিয়ে নিয়েছেন।
সুপার কাপের এই শিরোপা বাড়তি আনন্দ দিয়েছে দলের আরেক পুরোনো যোদ্ধা, দলের বর্তমান অধিনায়ক মার্সেলোকেও। মদরিচ তাও যেখানে মোটামুটি নিয়মিত মূল একাদশের হয়ে খেলার সুযোগ পান, কাগজে-কলমে দলের অধিনায়ক হলেও সে সুযোগটা পান না মার্সেলো। বয়স হয়েছে, মূল একাদশে নিজের জায়গা হারিয়েছেন ফরাসি লেফটব্যাক ফারলাঁ মেন্দির কাছে।
এদিনও বেঞ্চেই ছিলেন, ৮৬ মিনিটে স্বদেশি ভিনিসিয়ুস জুনিয়রের জায়গায় মাঠে নেমেছিলেন, ততক্ষণে রিয়ালের জয় নিশ্চিত হয়ে গেছে। নিশ্চিত হয়ে গেছে, রিয়ালের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতার তালিকায় কিংবদন্তি উইঙ্গার পাকো হেন্তোর পাশে বসেছেন রিয়ালের বর্তমান অধিনায়ক। একই সঙ্গে রিয়ালের হয়ে ট্রফি জয়ের দৌড়ে ছাড়িয়ে গেছেন ২২টি শিরোপা জেতা সাবেক অধিনায়ক সার্জিও রামোসকে। ২০টি শিরোপা জিতে হেন্তো, মার্সেলো আর রামোসের পেছনেই আছেন বেনজেমা, যাঁর পা থেকে এসেছে দলের প্রথম গোলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই ‘বুড়ো’র কীর্তিতে রিয়ালের ১২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ