Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রাচীন যুগের মোবাইল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম বিশ্বকে মানুষের হাতের মুঠোয় নিয়ে এসেছে। প্রযুক্তির উৎকর্ষ পারস্পরিক যোগাযোগকে করেছে সহজ ও সাবলীল। আজ থেকে প্রায় ৫০ হাজার বছর আগেও মানুষের পারস্পরিক যোগাযোগে সামাজিক মাধ্যমের ভূমিকা ছিল। তবে সেটা প্রযুক্তিনির্ভর নয়, ছিল প্রকৃতিকেন্দ্রিক। এ মাধ্যমে হাজার মাইল দূরে থাকা ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা যেত।
ব্রিটিশ সংবাদমাধ্যম রোববার এ বিষয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য সায়েন্স অব হিউম্যান হিস্ট্রির একদল গবেষক জানান, প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আফ্রিকা মহাদেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলের ৩০টির অধিক জায়গা থেকে দেড় হাজারের বেশি মালার সন্ধান পাওয়া গেছে। এসব মালা অস্ট্রিচের ডিমের খোসা থেকে তৈরি। এগুলোকে মানুষের ব্যবহৃত অন্যতম প্রাচীন অলংকার হিসেবে ধরা হয়। তবে আফ্রিকাজুড়ে সন্ধান পাওয়া এসব মালা শুধু অলংকার নয়, ছিল ওই অঞ্চলের মানুষের পারস্পরিক যোগাযোগের অন্যতম মাধ্যম।
অস্ট্রিচের ডিমের খোসার তৈরি এসব মালা এখনো ব্যবহৃত হয়। আফ্রিকার শিকারিরা এগুলো ব্যবহার করেন। এর মাধ্যমে তারা পরস্পরকে সাংকেতিক বার্তা পাঠান। এ বিষয় মাথায় রেখে গবেষকেরা বলছেন, ৫০ হাজার বছর আগেও এসব মালা ব্যবহার করে হাজার মাইল দূরে সাংকেতিক বার্তা পাঠানো হতো। এখন যেমন সামাজিক যোগাযোগমাধ্যমে আমরা একে অপরকে বার্তা পাঠাই, ঠিক তেমনি প্রাচীন আমলে এগুলো ব্যবহার করে দূরে থাকা মানুষের কাছে প্রয়োজনীয় সাংকেতিক বার্তা পাঠানো হতো। ওই সময় আফ্রিকার পূর্ব ও দক্ষিণ অংশের মধ্যে যোগাযোগের অন্যতম উপায় ছিল এসব মালার আদানপ্রদান। বিশ্বখ্যাত নেচার জার্নাল এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য সায়েন্স অব হিউম্যান হিস্ট্রির গবেষক জেনিফার মিলার বলেন, ‘সন্ধান পাওয়া মালাগুলো আমাদের বিশাল এলাকাজুড়ে যোগাযোগ স্থাপনের ইঙ্গিত দেয়। সাংকেতিক এ যোগাযোগব্যবস্থা বিস্তীর্ণ এলাকার মানুষের মধ্যে যোগসূত্র স্থাপন করেছিল।’ সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ