Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুদকের আরেক মামলা

২২ কোটি টাকার অবৈধ সম্পদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

অবৈধ সম্পদ অর্জন এবং সরকারি প্লটের তথ্য গোপন করার অভিযোগে মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের বিরুদ্ধে আরো একটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার সংস্থার উপ-পরিচালক মামুনুর রশিদ চৌধুরী বাদী হয়ে এ মামলা করেন। এজাহারে গোল্ডেন মনিরের বিরুদ্ধে অন্তত: ২২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।
দুদক সূত্র জানায়, ২০২০ সালের ২৫ নভেম্বর গোল্ডেন মনিরের বরাবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করা হয়। গত বছর ২ মার্চ তিনি দুদকে প্রায় ৪৮ কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের বিবরণী দাখিল করেন। দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তারা তার ঘোষিত সম্পদ যাচাই-বাছাই করতে গিয়ে পারিবারিক ব্যয়সহ প্রায় ৫৬ কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তির তথ্য পায়। ২০১০-১১ থেকে ২০২০-২১ করবর্ষে মনিরের বেতন-ভাতা, গৃহসম্পত্তি, ব্যবসাসহ অন্যান্য খাত থেকে প্রায় সাড়ে ২৬ কোটি টাকা আয়ের উৎস পাওয়া যায়। এছাড়া মনিরের মালিকানাধীন অটোকার সিলেকশনের নামে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক প্রগতি শরণি শাখা ও স্ত্রী রওশন আক্তারের নামে সুদবিহীন সোয়া ৭ কোটি টাকার ঋণের তথ্য পাওয়া গেছে। ঋণ ও বৈধ উৎস মিলিয়ে তার মোট সম্পদ হওয়ার কথা প্রায় ৩৪ কোটি টাকার। কিন্তু আয়ের উৎসবর্হিভূত অবৈধভাবে উপার্জিত আরো প্রায় ২২ কোটি টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি পাওয়া গেছে। এ সম্পত্তি তার আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।
গোল্ডেন মনিরের দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাই করতে গিয়ে দেখা গেছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর বিভিন্ন প্রকল্পে মনির হোসেনের নামে ২৩টি প্লট রয়েছে। কিন্তু তিনি একটি প্লটের বিষয়েও দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে উল্লেখ করেননি। তিনি তার নামে থাকা প্লটগুলোর বিষয়ে তথ্য গোপন করেছেন। এর আগে গত ৪ জানুয়ারি গোল্ডেন মনির, রাজউকের ৬ কর্মকর্তাসহ ৯ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করে দুদক। ওই মামলায় জাল-জালিয়াতির মাধ্যমে প্লট আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।
এছাড়া ২০২০ সালের ৩ ডিসেম্বর গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুদকের দায়ের করা আরেক অবৈধ সম্পদ অর্জন মামলার চার্জশিট দাখিল করে দুদক। গ্রেফতার হয়ে মনির বর্তমানে কারাগারে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল্ডেন মনির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ