Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাঁচপুরে গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

বকেয়া বেতন দাবি

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর বিসিক শিল্পনগরী এলাকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা। গতকাল সোমবার বিকেলে শ্রমিকরা তাদের পাওনা বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উভয় পাশে যানজট সৃষ্টি হয়। ফলে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন।
জানা যায়, কাঁচপুর বিসিক শিল্পনগরী এলাকায় মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেড নামের একটি গার্মেন্টস শ্রমিকদের গত তিন মাস ধরে বেতন বকেয়া রয়েছে। মালিকপক্ষ বিভিন্ন সময়ে তাদের পাওনা পরিশোধ করার প্রতিশ্রুতি দিলেও বেতন পরিশোধ করছে না। বেতন পরিশোধ নিয়ে মালিকপক্ষ তালবাহানা শুরু করে।
গতকাল সোমবার তাদের পাওনা পরিশোধের শেষ দিন ছিল। গতকাল শ্রমিকরা গার্মেন্টস এসে জানতে পারেন মালিকপক্ষ বেতন পরিশোধ না করার জন্য তালবাহানা শুরু করেন। পরে বেলা সাড়ে তিনটার দিকে গার্মেন্টস অভ্যন্তরে প্রায় ৪ শতাধিক শ্রমিক বিক্ষোভ করেন। একপর্যায়ে তারা বিকেল ৫টার দিকে গার্মেন্টস থেকে বের হয়ে মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। শ্রমিক বিক্ষোভের ফলে মহাড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হলে যানজটে আটকা পড়ে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।
শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ তিন মাস ধরে তাদের বেতন পরিশোধ করছে না। ফলে আমাদের জীবনযাপনে সমস্যার সৃষ্টি হচ্ছে। বেতন না পাওয়ায় টাকার অভাবে বাসা ভাড়া, দোকান বাকি, ছেলে মেয়েদের স্কুলে ভর্তি করাতে পারছেন না শ্রমিকরা।
মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেডের শ্রমিক আকলিমা আক্তার জানান, মালিকপক্ষ আমাদের তিন মাসের বেতন বকেয়া রেখেছেন। ফলে আমাদের জীবন চলাতে হিমশিম খেতে হচ্ছে আমাদের বাসা ভাড়ার জন্য বাড়ির মালিকরা ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছেন।
মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেডের ম্যানেজার (হিসাব) মো. সিরাজুল ইসলাম জানান, মালিকপক্ষের সমস্যা থাকার কারণে আজ বেতন পরিশোধ করা সম্ভব হয়নি। তবে দু’একদিনের মধ্যে বেতন পরিশোধ করা হবে।
কাঁচপুর হাইওয়ে থানার ওসি মো. সাজ্জাত করিম খাঁন জানান, অল্প সময়ের জন্য শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়েছিল। মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে কথা বলে আগামী দু’দিনের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস শ্রমিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ