Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

শাবিতে উপাচার্য পতনের আন্দোলন অব্যাহত

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:২৪ পিএম

'যে প্রভোস্টের ঠ্যাকা নাই, সেই প্রভোস্টের দরকার নাই' স্লোগান বদলে ' যে ভিসি ছাত্র মারে সেই ভিসি চাই না' তে পালটে যাওয়া আন্দোলনের আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) ৬ষ্ঠ তম দিনের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( শাবিপ্রবি) চলছে শিক্ষার্থীদের আন্দোলন।

সকাল নয়টা থেকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে অবস্থান নেওয়া ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, বেলা এগারোটার পর বিশ্ববিদ্যালয়ের পোস্ট অফিসে রাষ্ট্রপতি বরাবর লিখিত খোলা চিঠিটি পোস্ট করবেন তারা। এরপর উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেওয়ার পাশাপাশি রোড পেইন্টিং করবেন বলে জানান তারা। রাষ্ট্রপতি বরাবর খোলা চিঠি পাঠানোর ৪৮ ঘন্টার ভিতরে উপাচার্যের পতন নিশ্চিত না হলে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা বলে জানান তারা। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তারা গোল চত্বরেই অবস্থান করছেন।
এর আগে টানা ৫দিনের আন্দোলনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পদত্যাগের দাবি হাসিলের পর এবারে উপাচার্যের পতনের বিরুদ্ধে সরব হয়ে উঠেছে শিক্ষার্থীরা৷ রবিবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার পর ছাত্রীদের আন্দোলন এই বৃহদাকার ধারণ করেছে। এরই প্রেক্ষিতে গতকাল প্রশাসনের দেওয়া হল ত্যাগের ঘোষণাকে প্রত্যাখ্যান করে হলে পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয় ও শিক্ষাভবনগুলোতে তালা লাগিয়ে দেয় আন্দোলনকারীরা। সারাদিন গণসাক্ষর কর্মসূচি পালনের পর রাতে বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি বরাবর লিখা খোলা চিঠি পাঠ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ