Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

‘নন্টে-ফন্টে’, ‘হাঁদা ভোঁদা’র স্রষ্টা নারায়ণ দেবনাথের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১:০৬ পিএম

সাহিত্য জগতে নক্ষত্রপতন। প্রয়াত নারায়ণ দেবনাথ। শূন্য বাংলা কমিকসের দুনিয়া। 'হাঁদা ভোঁদা', 'নন্টে-ফন্টে' এবং 'বাঁটুল দি গ্রেটে'র মত বিভিন্ন কালজয়ী কমিকসের স্রষ্টা তিনি। আজ সকালে কিংবদন্তির জীবনাবসান হয়। এদিন সকাল সোয়া ১০টা নাগাদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন 'পদ্মশ্রী' লেখক। হাসপাতালের তরফে এমনটাই জানানো হয়েছে।

২৪ ডিসেম্বর থেকে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন নারায়ণ দেবনাথ। ব্লাড স্টুলের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। শারীরিক অবস্থার অবনতির জন্য শনিবার রাতে তাকে ভেন্টিলেশনে দিতে হয়। বাইপ্যাপও দেওয়া হয়েছিল তাকে। এরপর আজ সকাল থেকে অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হয়ে যায়। তার বয়স হয়েছিল ৯৭ বছর। ১৯২৫-এর ২৫ নভেম্বর হাওড়ার শিবপুরে তার জন্ম হয়। স্বনামধন্য শিশু সাহিত্যিক, কমিক শিল্পী নারায়ণ দেবনাথের প্রয়াণে সাহিত্য জগতে নেমে এসেছে শোকের ছায়া।

১৯৬২ সালে প্রথম প্রকাশিত হয় 'হাঁদা ভোঁদা' (Handa Vonda)। ১৯৬৫ সালে প্রথম প্রকাশিত হয় 'বাঁটুল দি গ্রেট' (Batul The Great)। ১৯৬৯ সালে প্রথম প্রকাশিত হয় 'নন্টে ফন্টে' (Nonte Phonte)। ১৯৮২ সালে প্রথম প্রকাশিত হয় 'বাহাদুর বেড়াল'। ঝুলিতে এসেছে অসংখ্য সম্মান। ২০০৭ সালে পান রাষ্ট্রপতির বিশেষ পুরস্কার। ২০১৩ সালে 'বঙ্গ বিভূষণ' সম্মান পান নারায়ণ দেবনাথ। ওই বছরই পান 'সাহিত্য অ্যাকাডেমি'। ২০১৫-তে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাকে 'ডিলিট' উপাধি দেয়। এরপর ২০২১ সালে বর্ষীয়ান কমিক শিল্পীকে 'পদ্মশ্রী' সম্মানে ভূষিত করে ভারত সরকার। গত বৃহস্পতিবার তার হাতে পদ্মশ্রী পুরষ্কার তুলে দিয়েছিলেন মন্ত্রী অরূপ রায় এবং অতিরিক্ত মুখ্য সচিব বিপি গোপালিকা।

নারায়ণ দেবনাথের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন, "বিশিষ্ট শিশুসাহিত্যশিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯৭ বছর। বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন।

পশ্চিমবঙ্গ সরকার তাকে ২০১৩ সালে 'বঙ্গবিভূষণ' সম্মান প্রদান করে। রাষ্ট্রপতি পুরস্কার, পদ্মশ্রী সম্মান, সাহিত্য অকাদেমি পুরস্কার ছাড়াও তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডি লিট ডিগ্রি পান। শোকপ্রকাশ করে টুইট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। সূত্র: জিনিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ