Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই এর বিরুদ্ধে জনগণের বিশ্বাস ভঙ্গের এবং সরকার ব্যবস্থাকে বিশৃঙ্খল করার অভিযোগ তুলে তার পদত্যাগের দাবিতে রাজধানী সিউলে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর প্রথম কয়েক মাসে নিজের রাজনৈতিক বক্তৃতা বন্ধু চাওই সুন-সিলকে দিয়ে লেখাতেন পার্ক। যদিও চাওই সরকারি কোনো পদে দায়িত্বরত নন। গত সপ্তাহে প্রেসিডেন্ট কার্যালয়ের কর্মকর্তারা এ কথা স্বীকার করে নেয়ার পর তিনি নিজের জ্যেষ্ঠ ১০ উপদেষ্টাকে পদত্যাগের নির্দেশ পার্ক। গত শুক্রবার বিকালে পার্কের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে গত শনিবার সন্ধ্যায় রাজধানী সিউলে পার্কের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি, চাওই সুন-সিল সরকারের বিভিন্ন কৌশল নির্ধারণে মধ্যস্থতা করছেন এবং প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের সূত্র ধরে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন। বিবিসির খবরে বলা হয়, গত শনিবার প্রেসিডেন্টের সহযোগী কয়েকজনের বাড়িতে হানা দিয়ে কম্পিউটার ও ফাইলপত্র জব্দ করেছে প্রশাসন।
শনিবার সন্ধ্যায় প্রায় আট হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে বলে জানায় পুলিশ। যদিও বিক্ষোভ কর্মসূচি আয়োজকদের দাবি, সেখানে প্রায় ২০ হাজার মানুষ জড়ো হয়েছিল। অনেকের হাতে ‘পদত্যাগ করুন, পার্ক জেউন-হাই’ লেখা প্ল্যাকার্ড ছিল। বিরোধী দলের এক নেতা গণমাধ্যমকে বলেন, “প্রেসিডেন্ট হিসেবে পার্ক তার কর্তৃত্ব হারিয়েছেন এবং তিনি দেখিয়ে দিয়েছেন, একটি দেশের সরকারপ্রধানের সাধারণ যে যোগ্যতা থাকা প্রয়োজন তার সেটাও নেই।” বন্ধুকে দিয়ে বক্তৃতা সম্পাদন কা- প্রকাশ পাওয়ার পর গত মঙ্গলবার টেলিভিশনে এক ভাষণে দেশবাসীর কাছে এজন্য ক্ষমা চেয়েছেন পার্ক। কিন্তু তাতেও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। আগামী বছর দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন। ২০১২ সালে নির্বাচিত হয়ে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পার্ক। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ