Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

টোঙ্গায় বিপর্যয়কর সুনামিতে একজন ব্রিটিশ নাগরিকসহ ৩ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৪১ পিএম | আপডেট : ৭:৪২ পিএম, ১৮ জানুয়ারি, ২০২২

টোঙ্গায় বিপর্যয়কর সুনামিতে ৩ জন নিহত হয়েছে। দেশটির সরকার এক বিবৃতিত তিনজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে, যাদের মধ্যে দুজন স্থানীয় এবং একজন ব্রিটিশ নাগরিক। আগ্নেয়গিরি থেকে ছাই পড়ার কারণে সাহায্য কার্যক্রম ব্যাহত হচ্ছে বলেও জানানো হয়।-বিবিসি

দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কয়েকটি ছোট দূরবর্তী দ্বীপ অত্যন্ত খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়, যার একটিতে সমস্ত বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং অন্যটিতে কেবল দুটি বাড়ি অবশিষ্ট রয়েছে। স্বেচ্ছাসেবকরা দেশটির মূল বিমানবন্দরের রানওয়ে ঝাড়ু দিচ্ছে, যাতে প্লেনগুলো প্রচুর প্রয়োজনীয় পানীয় জল নিয়ে আসে এবং প্রয়োজনীয় ত্রাণ সরবরাহ করতে পারে।

বিস্ফোরণে টোঙ্গাকে বিশ্বের অন্যান্য অংশের সাথে সংযোগকারী একক ডুবো তার বিচ্ছিন্ন হওয়ার পরে দ্বীপটির সাথে যোগাযোগ বিঘ্নিত হয়েছে। টোঙ্গা সুনামির পর বাবা-মায়ের জন্য এক মেয়ের ভয় লাগছে উল্লেখ করে বলেন, টোঙ্গান সরকার বলেছে যে ইন্টারনেট বন্ধ ছিল, তবে কিছু স্থানীয় ফোন পরিষেবা চালু ছিল এবং সম্পূর্ণ যোগাযোগ পুনরুদ্ধারের জন্য কাজ চলছে।

 

 


সরকারের বিবৃতিতে আরও বলা হয়েছে, সুনামিতে দেশটির ৬৫ বছর বয়সী একজন মহিলা, ৪৯ বছর বয়সী একজন পুরুষ এবং ব্রিটিশ মহিলা অ্যাঞ্জেলা গ্লোভার নিহত হয়েছেন। বেশ কয়েকজন আহত হওয়ারও খবর পাওয়া গেছে। এছাড়া টঙ্গাটাপু প্রধান দ্বীপের কয়েক ডজন বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দ্বীপগুলো থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ চলছে।

বিমানের ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে এবং সমুদ্র পরিবহন রুট বন্ধ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে একজন একা কর্মকর্তা একটি স্যাটেলাইট ফোন ব্যবহার করে জাতিসংঘের সংস্থা এবং টোঙ্গান সরকারের মধ্যে তথ্য চ্যানেল করছেন। শনিবারের বিস্ফোরণের পর থেকে বিদেশের অনেক টোঙ্গান প্রিয়জনের কাছ থেকে খবর শোনার জন্য অপেক্ষা করছেন।

এদিকে জাতিসংঘ বলেছে যে, সাহায্য আসা শুরু হলে টোঙ্গার কোভিড-মুক্ত অবস্থা বজায় রাখার চেষ্টা করা হবে।

টোঙ্গান কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে, মালামাল সরবরাহ দেশটিতে কোভিড ছড়িয়ে দিতে পারে,যে দেশটি শুধুমাত্র অক্টোবরে প্রথম একটি করোনায় আক্রান্তের মামলা রেকর্ড করেছে। তবে জাতিসংঘের মুখপাত্র জেনস লায়ারকে এএফপিকে বলেছেন, মানবতাবাদী পদক্ষেপের প্রথম নিয়মগুলির মধ্যে একটি হল, 'কোন ক্ষতি করবেন না'। তাই আমরা পুরোপুরি নিশ্চিত করতে চাই যে, দেশে প্রবেশের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রোটোকল অনুসরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ