Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈধ হালনাগাদ আমদানি সনদ ছাড়া ঋণপত্র নয়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

বৈধভাবে নবায়ন করা আমদানি নিবন্ধন সনদপত্র (আইআরসি) ছাড়া ঋণপত্র (এলসি) না খুলতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে। বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিস পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, স¤প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কোন কোন বাণিজ্যিক ব্যাংক বৈধ ও হালনাগাদ আমদানি নিবন্ধন সনদপত্র (আইআরসি) ছাড়াই ঋণপত্র খুলছে। এ কারণে পণ্যচালান খালাস করতে গিয়ে রেয়াতি সুবিধা দেওয়ার সময় জটিলতা সৃষ্টি হচ্ছে। হালনাগাদ শিল্পভােক্তা আইআরসি প্রদর্শনে ব্যর্থ হয়ে রেয়াতি সুবিধা হতে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি পণ্যচালান খালাস বিলম্বিত হওয়ায় শিল্প প্রতিষ্ঠান আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যা সামগ্রিক বিনিয়ােগকে বাধাগ্রস্ত করছে।
এমন পরিস্থিতি থেকে উত্তরণে এলসিএ ফরম গ্রহণ করার সময় এবং ঋণপত্র স্থাপনের পূর্বে বৈধ ও হালনাগাদ আইআরসি সনদপত্র গ্রহণ বিষয়টি নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ