Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

ঝুঁকিপূর্ণ সেতুতে চলাচল

জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা হয়েছে ৩০ বছরের পুরানো সেতুটি

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ফরিদপুরের নগরকান্দার মাঝিকান্দা খালের ওপর নির্মিত সেতুটির বয়স ৩০ বছর। আড়াই যুগেরও বেশি পুরোনো সেতুটি এখন ৫০ হাজার মানুষের মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। সেতুটির বিভিন্ন স্থান ভেঙে গেছে। কোনোমতে জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা হয়েছে। তারপরও প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে অসংখ্য মানুষ। সেতুটি দ্রæত সংস্কার করা না হলে যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সেতুটি দুটি ইউনিয়নের বেশ কয়েক গ্রামের মানুষের যোগাযোগের প্রধান মাধ্যম। সেতুর এক পাশে নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মাঝিকান্দা গ্রামসহ লস্করদিয়া, বিনোকদিয়া, সাভার, বারখাদিয়া গ্রাম এবং সেতুর অন্য পাশে তালমা ইউনিয়নের শাকপালদিয়া গ্রামসহ কদমতলী, জয়পুর, মিয়ারগ্রাম, রসুলপুর, চাপখন্ড গ্রাম রয়েছে। সেতুর এক পাশে মাঝিকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাঝিকান্দা বাজার এবং অন্যপাশে কদমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সরকারি কমিউনিটি ক্লিনিক রয়েছে। ফলে মাঝিকান্দা খালের ওপর নির্মিত এই পুরোনো সেতুটি কয়েক গ্রামের হাজার হাজার মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম।
সেতুটির বর্তমান অবস্থা খুবই নাজুক। তারপরও ঝুঁকিপূর্ণ ও সরু সেতুর ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন এলাকার শত শত মানুষ হেঁটে চলাচল করছে। স্কুলের শিক্ষার্থীরা মোটরসাইকেল, ছোট ভ্যানগাড়িতে ঝুঁকি নিয়ে চলাচল করলেও অটোরিকশা, নসিমন, মাইক্রোবাস, পিকআপ, ট্রাকসহ কোনো ভারি যানবাহন সেতুর ওপর দিয়ে চলাচল করতে পারছে না। এই সেতুটি ৫০ হাজার এলাকাবাসীর মরণফাঁদ।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, সেতুটির অবস্থা নড়বড়ে হওয়ায় অনেক পথ ঘুরে কৃষিপণ্য হাটবাজারে তুলতে হচ্ছে। এতে তাদের আর্থিক ক্ষতি হচ্ছে। জরুরিভিত্তিতে এখানে একটি আরসিসি প্রশস্ত সেতু নির্মাণের দাবি জানান তারা।
এ ব্যাপারে তালমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া ইনকিলাবকে বলেন, উপজেলার লস্করদিয়া ইউনিয়নবাসীর সঙ্গে তালমা ইউনিয়নবাসীর যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে হলে মাঝিকান্দা খালে একটি আরসিসি প্রশস্ত সেতু নির্মাণ করা জরুরি। এত দিনেও উন্নত পাকা সেতু নির্মাণ না হওয়ার বিষয়টি দুঃখজনক।
লস্করদিয়া ইউপির চেয়ারম্যান হাবিবুর রহমান বাবুল তালুকদার ইনকিলাবকে বলেন, সেতুটি বর্তমানে খুবই ঝুঁকিপূর্ণ। মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এলাকাবাসীর ভোগান্তির কথা বিবেচনা করে নতুন সেতু নির্মাণের দাবি জানান তিনি।
এ বিষয়ে নগরকান্দা উপজেলা প্রকৌশলী (স্থানীয় সরকার বিভাগ) মোশারফ হোসেন ইনকিলাবকে বলেন, মাঝিকান্দা খালে একটি প্রশস্ত সেতু নির্মাণের জন্য এরই মধ্যে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রাথমিক যাচাই-বাছাইয়ের কাজ চলছে। অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ