Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

চীনের প্রথাগত ওষুধ করোনা চিকিৎসায় সফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

কোভিড-১৯ চিকিৎসায় চীনের প্রথাগত হার্বাল ওষুধের ক্লিনিক্যাল পরীক্ষায় সফলতার ঘোষণা দিয়েছে পাকিস্তানের স্বাস্থ্য কর্তৃপক্ষ। গত সোমবার তারা এ ঘোষণা দিয়েছে। বার্তা সংস্থা জানিয়েছে, চীনের ওষুধটির প্রস্তুত করেছে জুক্সিয়েচ্যাং ফার্মাসিউটিক্যাল কোম্পানি। এর নাম রাখা হয়েছে জিনহুয়া কিনগান গ্রানুয়েলস (জেএইচকিউজি)। চীনে ইতোমধ্যে করোনা চিকিৎসায় ওষুধটি ব্যবহার হচ্ছে। পাকিস্তানের ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সাইন্স (আইসিসিবিএস) চীনা ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করেছে।

এর পরিচালক ইকবাল চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘আমরা করোনার ভিন্ন ভিন্ন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের ওপর পরীক্ষা চালিয়েছি, আশা করছি এটি ওমিক্রনসহ অন্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর হবে।’ ট্রায়ালের প্রধান তদন্তকারী ছিলেন ড. রাজা শাহ। তিনি সাংবাদিকদের বলেন, বাড়িতে রাখা তিনশ’ রোগীর ওপর ওষুধটির পরীক্ষা চালানো হয়। আর এটি মৃদু থেকে মধ্যম আক্রান্তদের ওপর কাজ করবে। তিনি জানান, এর কার্যকারিতার হার প্রায় ৮২.৬৭ শতাংশ। এ পরীক্ষা অনুমোদন করেছে পাকিস্তানের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • নওরিন ১৯ জানুয়ারি, ২০২২, ৩:৩৭ এএম says : 0
    শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • Abdullah Al Masum Tusher ১৯ জানুয়ারি, ২০২২, ৪:১০ এএম says : 0
    চীন সব সময় ব্যাবসায়িক মনভাব নিয়ে সুদুর চিন্তা ভাবনা করে পা বাড়াই, কি বল্লাম বুঝতে পারলে বুঝ পাতা, আর না পারলে তেজপাতা
    Total Reply(0) Reply
  • M.a. Monsur ১৯ জানুয়ারি, ২০২২, ৪:১০ এএম says : 0
    চীন একসময় করোনার টিকা,মেডিসিন সব দেশের কাছে বিক্রি করবে।
    Total Reply(0) Reply
  • জহির ১৯ জানুয়ারি, ২০২২, ৪:১০ এএম says : 0
    আমাদের দেশের গবেষকরাও ট্রাই করতে পারেন
    Total Reply(0) Reply
  • নওরিন ১৯ জানুয়ারি, ২০২২, ৪:১১ এএম says : 0
    আমাদের টিকার খবর কি বঙ্গভ্যাক্স
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ