Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

উদ্যোক্তা পরিচালকদের আজীবন মেয়াদ হতে পারে

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশে ব্যবসারত সব তফসিলি বেসরকারি ব্যাংকের উদ্যোক্তা পরিচালকদের আজীবন মেয়াদ দেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী এ এম এ মুহিত। তবে তিনি বলেছেন, সেটা অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে হবে। গতকাল সচিবালয়ে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নেতাদের সাথে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।
ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানোর জন্য দাবি নিয়ে অর্থমন্ত্রীর সাথে দেখা করতে যান ব্যাংক মালিকদের এই সংগঠনটি। সংগঠনের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এবিবির প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার।
অর্থমন্ত্রী আরো বলেন, ‘ব্যাংক পরিচালনা পর্ষদের উদ্যোক্তা পরিচালকদের মেয়াদ বাড়ানো যেতে পারে। বর্তমানে তারা দু’মেয়াদের বেশি থাকতে পারেন না। উদ্যোক্তা হিসেবে তারা এ মেয়াদ বাড়ানোর দাবি জানিয়েছেন। এটা ১০-১৫ বছর করা হতে পারে বা আজীবনও হতে পারে। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে হবে।’ প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি সংশোধিত আইনের ১৫(৯) ধারা অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাংকে ২০ জন পরিচালক থাকার কথা। এক্ষেত্রে প্রতিজন পরিচালকের মেয়াদ থাকে ৩ বছর। আর একজন পরিচালক ২ মেয়াদের বেশি থাকতে পারেন না।
বৈঠকের বিষয়ে এবিবির প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার জানান, বর্তমানে দেশের অধিকাংশ ব্যাংকে পরিচালকের পদ পূর্ণ নয়। পরিচালক সঙ্কটে অনেক ব্যাংক নিয়মিত বোর্ডসভা করতে পারে না। এ কারণে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঝুলে থাকে। এ সমস্যা নিরসনে পরিচালকদের মেয়াদ বাড়ানোর বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ