Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বঙ্গবন্ধু স্যাটেলাইট যুক্ত হচ্ছে ফাস্টট্রাকে

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৩ পিএম, ৩০ অক্টোবর, ২০১৬

তাকী মোহাম্মদ জোবায়ের : সরকারের অগ্রাধিকারমুলক প্রকল্প ‘ফাস্টট্রাকে’ যুক্ত হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্প। আগামী ৩ নভেম্বর আগারগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাস্টট্রাক কমিটির বৈঠকের আহ্বান করা হয়েছে। ওই বৈঠকে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পটি ফাস্টট্রাকে অন্তর্ভুক্ত করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। এটি নিয়ে ফাস্টট্রাক প্রকল্পের সংখ্যা দাঁড়াচ্ছে এগারোটিতে।
বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পকে অধিক গুরুত্ব ও কাজে গতি আনার জন্য ফ্রাস্টস্ট্রাকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। ফাস্টট্রাক প্রকল্পগুলো সরাসরি প্রধানমন্ত্রী দেখভাল করেন।
বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপনের জন্য গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দু’টি স্থান নির্ধারণ করা হয়েছে। ফাস্টট্রাকভুক্ত অন্য প্রকল্পের মধ্যে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল, পদ্মা বহুমুখী সেতু রেলসংযোগ, দোহাজারী রামু হয়ে কক্সবাজার ও রামু-মিয়ানমারের নিকট ঘুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্রাক নির্মাণ প্রকল্প। এছাড়া বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, এলএনজি টার্মিনাল, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, গভীর সমুদ্রবন্দর নির্মাণ এবং পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প। মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ প্রকল্প। গত ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর এই উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার ও টেলিযোগাযোগ সেবা পরিচালনার জন্য ৩ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৩১৫ দশমিক ৫১ কোটি টাকা। এছাড়া বিডার্স ফাইন্যান্সিং ধরা হয়েছে এক হাজার ৬৫২ কোটি টাকা।
স্যাটেলাইটটি উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয় ২০১৭ সালের ১৬ ডিসেম্বর। এই উপগ্রহ উৎক্ষেপণ প্রকল্পের জন্য একই বছর ৩১ ডিসেম্বর ২১৮ কোটি ৯৬ লাখ টাকায় রাশিয়ার কাছ থেকে নেয়ার প্রস্তাবের অনুমোদন দেয় সরকার।
২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
এরপর ১১ নভেম্বর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের জন্য প্রায় ২ হাজার কোটি টাকার ‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস এলিনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের পর বিদেশী স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে জানিয়েছে সরকার।
বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।