Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ২:৫৫ পিএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ স্প্যানিয়ার্ড সাটুরনিনো দে লা ফুয়েন্তে গার্সিয়া মারা গেছেন। বুধবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ বলছে, ১১২ বছর ৩৪১ দিন বয়সী গার্সিয়া আর নেই। ১১৩তম জন্মদিন পালনের তিন সপ্তাহ আগে মারা গেছেন তিনি।

ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। লন্ডন-ভিত্তিক বৈশ্বিক বিভিন্ন রেকর্ডসের স্বীকৃতি দানকারী সংস্থা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, ১১২ বছর ২১১ দিনে পা রাখার দিনে গার্সিয়াকে বিশ্বের জীবিত সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে ঘোষণা দেওয়া হয়েছিল। আগামী মাসে তার ১১৩তম জন্মদিন উদযাপনের কথা ছিল।

১৯০৯ সালের ১১ ফেব্রুয়ারি স্পেনের লিওনের পন্তে ক্যাস্ত্রো এলাকায় জন্মগ্রহণ করেছিলেন স্প্যানিয়ার্ড সাটুরনিনো দে লা ফুয়েন্তে গার্সিয়া।
মাত্র দেড় মিটার উচ্চতার কারণে ১৯৩৬ সালের স্প্যানিশ গৃহযুদ্ধের সময় তৈরি করা খসড়ায় নিজের নাম লেখাননি তিনি। এর বদলে জুতার সফল ব্যবসা করেন গার্সিয়া।
পারিবারিক জীবনে তার সাত সন্তান, ১৪ নাতি-নাতনি এবং নাতি-নাতনিদের ২২ সন্তান রয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির রেকর্ড ছিল ফ্রান্সের জ্যঁ লুইস কালমেন্তের। ১২২ বছর ১৬৪ দিন বয়সী কালমেন্তে ১৯৯৭ সালে মারা যান। ১৮৭৫ সালে ফ্রান্সে জন্মগ্রহণ করেছিলেন তিনি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ