Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

উত্তরপ্রদেশে অখিলেশের হয়ে প্রচারে মমতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৩:৩১ পিএম

উত্তরপ্রদেশের ভোটে তৃণমূল লড়ছে না, তারা সমাজবাদী পার্টিকে সমর্থন করছে। অখিলেশের হয়ে প্রচার করবেন মমতা। ভোটের আগে মমতা নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বরাণসীতেও যেতে পারেন। মুখ্যমন্ত্রী কিছুদিন আগে জানিয়েছিলেন, তিনি বারাণসী যেতে চান।

মঙ্গলবার সমাজবাদী পার্টির নেতা ও পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী কিরণময় নন্দ দেখা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। সেই বৈঠক থেকে বেরিয়ে কিরণময় জানিয়েছেন, তৃণমূল উত্তরপ্রদেশে একটা আসনেও লড়ছে না। মমতা বন্দ্যোপাধ্যায় অখিলেশ যাদবকে নিঃশর্ত সমর্থন করছেন। তিনি প্রচারেও যাবেন। আগামী ৮ ফেব্রুয়ারি লখনউ যাবেন মমতা।

কিরণময় জানিয়েছেন, ৮ ফেব্রুয়ারি মমতা ও অখিলেশ ভার্চুয়াল বৈঠক করবেন। করোনার জন্য এখনো পর্যন্ত জনসভা করতে দিচ্ছে না নির্বাচন কমিশন। তারা ভার্চুয়াল প্রচারে জোর দিতে বলেছে। তাই মমতা ও অখিলেশ ভার্চুয়াল বৈঠক করবেন বলে ঠিক হয়েছে।

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সময় সমাজবাদী পার্টি তৃণমূলকে সমর্থন করেছিল। সমাজবাদী সাংসদ জয়া বচ্চন পশ্চিমবঙ্গে এসে প্রচার করেছিলেন। এবার তৃণমূলও উত্তরপ্রদেশে অখিলেশকে সমর্থন করছে। প্রবীণ সাংবাদিক শুভাশিস মৈত্র ডয়চে ভেলেকে জানিয়েছেন, অখিলেশ আসলে বিজেপি-বিরোধী মুখ হিসাবে মমতাকে লখনউ নিয়ে যাচ্ছেন।

এবার অখিলেশ অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে জোট করেছেন। তাছাড়া, তিনি একেবারে ছোট ছোট কিছু দলের সঙ্গেও আসন সমঝোতা করেছেন। সমাজবাদী পার্টি ৩৫০টির মতো আসনে লড়তে পারে। ৩৮টি আসন তারা ছাড়তে পারে রাষ্ট্রীয় লোকদলকে। বাকিটা ছোট দলগুলি পেতে পারে। কংগ্রেস উন্নাওতে ধর্ষিতার মা-কে প্রার্থী করেছে। তার বিরুদ্ধেও কোনো প্রার্থী দিচ্ছেন না অখিলেশ। শরদ পাওয়ারের এনসিপি-কেও একটি আসন ছাড়ছেন অখিলেশ।

গত কয়েকদিন ধরে বিজেপি থেকে তিন মন্ত্রী সহ ১২ জন বিধায়ক সমাজবাদী পার্টি ও রাষ্ট্রীয় লোকদলে যোগ দিয়েছেন। বিজেপি-ও এবার পাল্টা আঘাত হানলো। মুলায়মের পুত্রবধূ অপর্ণা যাদব বুধবার বিজেপি-তে যোগ দিতে চলেছেন বলে জানিয়েছেন হরিয়ানার দায়িত্বে থাকা বিজেপি নেতা অরুণ যাদব। অপর্ণা, মুলায়মের ছোট ছেলে প্রতীক যাদবের স্ত্রী। সূত্র: পিটিআই, এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ