Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ফের অস্ত্রোপচার হবে খাদিজার মাথায়

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিলেটে ছাত্রলীগ নেতার হামলায় চাপাতি হামলায় রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন খাদিজা বেগম নার্গিস কথা বলার চেষ্টা করছেন। কিন্তু এখনও সফল হচ্ছেন না। খাদিজার মাথায় ফের অস্ত্রোপচার করা হবে। মাথার খুলির ক্ষত বা বিকৃতি ঠিক করতে এ অস্ত্রোপচার করা হবে। স্কয়ার হাসপাতালের নিউরো সার্জারির অ্যাসোসিয়েট কন্সালটেন্ট ডা. এ এম রেজাউস সাত্তার এ কথা জানিয়েছেন। এছাড়া নার্গিস কতটা স্বাভাবিক ও সুস্থ হতে পারবে সেটি বুঝতে তাকে কমপক্ষে তিন মাস পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা।
গতকাল বোরবার দুপুরে মেয়েকে দেখে বের হয়ে তার খাদিজার বাবা মাসুক মিয়া বলেন, অন্যদিন দু’একটা অসংলগ্ন কথা বলতে শুনলেও আজ (গতকাল) খাদিজার মুখ থেকে কোনো কথা শুনিনি। তবে খাদিজা কথা বলার চেষ্টা করছে, কিন্তু পারছে না। তার ভেতরে এখনো আতঙ্ক বিরাজ করছে। বাবা-মাকে কাছে পেলে নিরবে তার চোখ থেকে পানি পড়ে। মাঝে মধ্যেই তিনি এভাবে কান্না করেন। তিনি আরো বলেন, গতকাল সকালে খাদিজাকে সুজি ও দুধসহ পাঁচ প্রকার খাবার খাওয়ানো হয়েছে। ব্যথা পেলে সে বাম পা নাড়া দেয়। বর্তমানে স্কয়ার হাসপাতালে ১১২৬ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন খাদিজা।
ফের মাথায় অস্ত্রোপচার প্রসঙ্গে ডা. রেজাউস সাত্তার বলেন, ২-৩ সপ্তাহ পরে আমরা নার্গিসের মাথায় আরেকটা অপারেশনের করবো। নতুন করে মাথার খুলির বোন রিপ্লেস করবো। তিনি বলেন, খাদিজার মাথায় আঘাত অনেক গভীর ছিল। একেবারে মস্তিষ্ক পর্যন্ত। নার্গিসের মাথায় যে জায়গায় আঘাত পেয়েছে সেটা শরীরের বাম পাশ নিয়ন্ত্রণ করে। মানুষের মস্তিষ্কের বাম পাশ শরীরের ডান পাশের নড়াচড়া এবং ডান পাশ শরীরের বাম পাশ নড়াচড়া নিয়ন্ত্রণ করে। এমন আঘাতের পর খাদিজার বাঁচার কথা না। আঘাতের কারণে নানা ধরনের সমস্যা হচ্ছে। অসংলগ্ন কথা বলছে, তবে সে দেখতে পারছে, কথা বলছে, চিনতে পারছে। ফিজিওথ্যারাপি করতে করতে ধীরে ধীরে হাঁটতে পারবে।
উল্লেখ্য, ৩ অক্টোবর সিলেট সরকারী মহিলা কলেজের দ্বিতীয় বর্ষের (ডিগ্রি) ছাত্রী নার্গিসকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে ছাত্রলীগ নেতা বদরুল আলম। প্রথমে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে স্কয়ার হাসপাতালে আনা হয়। ৪ অক্টোবর খাদিজার মাথায় অস্ত্রোপচার করা হয়। ১৭ অক্টোবর তার ডান হাতে অস্ত্রোপচার হয়। ২৬ অক্টোবর বুধবার রাতে নার্গিসকে কেবিনে স্থানান্তর করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ