Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

চীনা বাজারে বেড়েই চলছে বিদেশি বিনিয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৪:২১ পিএম

গত বছর চীনের অর্থনীতি স্পষ্টই শিথিল হয়েছে। যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন তত্ত্বাবধান ও দমনমূলক ব্যবস্থা অব্যাহত থাকা সত্ত্বেও চীন এখনও আন্তর্জাতিক বিনিয়োগ আকর্ষণ করে চলছে, যা ইতিহাসে রেকর্ড সৃষ্টি করে। ওয়াল স্ট্রিট পূর্বের যে কোনো সময়ের তুলনায় এখন চীনা বাজারের বিনিয়োগে উত্তপ্ত হয়ে ওঠছে।

সম্প্রতি চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, গত বছর চীনে বিদেশি বিনিয়োগের পরিমাণ দশাধিক শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিদেশি বিনিয়োগের পরিমাণ ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এর মধ্য, যুক্তরাষ্ট্র ও চীনের অর্থনৈতিক সংঘাত এবং যুক্তরাষ্ট্র সরকারের দমন সত্ত্বেও চীনের হাইটেক শিল্পে বিনিয়োগ বৃদ্ধির হার ১৭.১ শতাংশে পৌঁছেছে।

আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে ২০২১ সাল একটি আশঙ্কাজনক বছর ছিল। তবে গত বছর গ্রীষ্মকালে চীনের প্রযুক্তি খাতে লেনদেন বৃদ্ধি পায়। নাসদাকিন ড্রাগনের চীনা সূচক গত জুলাই মাসের শেষ দিকে কয়েক দিনের মধ্যে ৫০ হাজার কোটি মার্কিন ডলার ক্ষতিগ্রস্ত হয়। সে সময় থেকে নানা নেতিবাচক সংবাদ বের হতে থাকে। ব্যক্তিগত শিল্পপ্রতিষ্ঠান একের পর এক দশাধিক বছরের সর্বাধিক কঠোর দমনের মুখে পড়ে।

তা সত্ত্বেও ভয় পান নি বিদেশি বিনিয়োগকারী। ২০২১ সালে চীনের নতুন গঠিত শিল্পপ্রতিষ্ঠানে বিদেশি বিনিয়োগের পরিমাণ ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। চীনের ৫ হাজারটিরও বেশি শিল্পপ্রতিষ্ঠানে ১২,৯০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে বিদেশি বিনিয়োগকারী। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ