Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষিপণ্য রফতানি আয়ে ব্যর্থতা

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের প্রথম তিন মাসে কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছে ১৪ কোটি ৭০ লাখ মার্কিন ডলার বা প্রায় ১ হাজার ১৫৪ কোটি টাকা; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৬ দশমিক ৮১ শতাংশ কম। একই সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরে একই সময়ের তুলনায় এই খাতের রফতানি আয় ৭ দশমিক ৯৩ শতাংশ কমেছে। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছিল ৫৯ কোটি ৬০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এ খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে চা রফতানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে এ খাতে আয় হয়েছে ৬ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬৬ দশমিক ৬৭ শতাংশ বেশি।
জুলাই-সেপ্টেম্বর মাসে সবজি রফতানিতে ২ কোটি ১৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ৮৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ দশমিক ৬৭ শতাংশ কম। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এ খাতের রফতানি আয় ১২ দশমিক ৩৫ শতাংশ বেড়েছে।
চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে তামাকজাত পণ্য রফতানিতে আয় হয়েছে ৯৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ দশমিক ৬২ শতাংশ কম। একই সঙ্গে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় এই খাতের আয় ৫৫ দশমিক ৬৫ শতাংশ কমেছে।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদে ফল রফতানিতে আয় হয়েছে ৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৩ দশমিক ৪৬ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৯৬ দশমিক ৫৪ শতাংশ কম। আলোচ্য সময়ে মসলাজাতীয় পণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এ সময়ের মধ্যে এ খাতে আয় হয়েছে ৬৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ৬৭ শতাংশ কম। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৩ মাসের মসলাজাতীয় পণ্য রফতানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসের আয় ৫ দশমিক ৬৩ শতাংশ বেড়েছে।
২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসে শুকনো খাবার রফতানিতে আয় হয়েছে ১ কোটি ৮১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ২৩ দশমিক ৪৩ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ১১ দশমিক ৪৭ শতাংশ কম।
অর্থবছরের প্রথম প্রান্তিকে অন্যান্য কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছে ৬ কোটি ৮৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ১৬ শতাংশ কম। তবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ১৫ দশমিক ২৪ শতাংশ বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিপণ্য রফতানি আয়ে ব্যর্থতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ