Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সর্বনিম্ন তাপমাত্রায় কাবু দিনাজপুর

মাঝারি থেকে ঘন কুয়াশার পূর্বাভাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

উত্তরের বৃহত্তর জেলা দিনাজপুরে এবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল বুধবার সকাল নয়টায় দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগে গত পাঁচ দিন টানা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল। ফলে সর্বনিম্ন তাপমাত্রায় কাবু হয়ে পড়েছে দিনাজপুরের নিম্নআয়ের মানুষেরা।
মাঘের শুরুতেই শৈত্যপ্রবাহের কবলে পড়েছে দিনাজপুর। মৃদু শৈত্যপ্রবাহটি দিনাজপুর ছাড়াও পঞ্চগড়, কুড়িগ্রামসহ বেশ কয়েকটি এলাকায় বিরাজ করছে। হিমেল বাতাসের সঙ্গে ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে।
জেলার চিরিরবন্দর উপলোর বড় গ্রামের ইট ভাটার শ্রমিক আব্দুর রহমান বলেন, দুই দিন ধরি ভাটায় যাইনি। শীতল বাতাস আর ঘন কুয়াশার কারণে বাসায় বসে আছি। এই ঠান্ডায় হাত-পা কোকড়া নাগি যাছে। দিনাজপুর শহরের অটোচালক সুমন ইসলাম বলেন, বৃষ্টির পর থেকে বেলা ১১টার পর বাড়ির বাইরে আসছে না মানুষ। আবার সন্ধ্যার আগেই ঘরে ফিরছে তারা। এ কারণে যাত্রী না পেয়ে বেশির ভাগ সময় বেকার হয়ে বসে থাকতে হচ্ছে। দিনে আগে যে পরিমাণ রোজগার হতো এখন ঠান্ডার কারণে তা হচ্ছে না। কৃষক রবিউল বলেন, ঠান্ডা বাতাস আর ঘন কুয়াশার জন্য কিছু দেখা যাছে না। তাই মাঠ কাজে যেতে পারছি না। দুপুরের দিকে একটু বেলা দেখা গেলেও আকাশে মেঘের কারণে তা বেশিক্ষণ স্থায়ী হচ্ছে না।
এদিকে আবহাওয়া অধিদফতর গতকাল সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা থাকবে। শুষ্ক থাকতে পারে সারা দেশের আবহাওয়া। এছাড়া আজ সকাল পর্যন্ত দেশের উত্তর, পশ্চিমাঞ্চলসহ অন্যান্য এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে সারা দেশে অপরিবর্তিত থাকবে রাত ও দিনের তাপমাত্রা। এ ছাড়া কক্সবাজারের টেকনাফে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
এদিকে রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকাগুলোতে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রায় শুষ্কই থাকবে। পড়তে পারে হালকা কুয়াশা। ঢাকায় সকাল ছয়টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ