Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

বৈধ আমদানি সনদ ছাড়া এলসি নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আমদানি নিবন্ধন সনদপত্র নবায়ন করা ছাড়া এখন থেকে নতুন করে কোনো ঋণপত্র (এলসি) খোলা যাবে না। নিবন্ধনপত্রও নবায়ন করতে হবে বৈধ এবং সঠিক উপায়ে। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়ােজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান বরাবর পাঠিয়েছে। বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের মহাব্যবস্থাপক কাজী রফিকুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোনো বাণিজ্যিক ব্যাংক বৈধ ও হালনাগাদ আমদানি নিবন্ধন সনদপত্র (আইআরসি) ছাড়াই ঋণপত্র খুলছে। এতে পণ্যচালান খালাস করতে গিয়ে রেয়াতি সুবিধা দেওয়ায় জটিলতা তৈরি হচ্ছে। হালনাগাদ শিল্পভোক্তা আইআরসি প্রদর্শনে ব্যর্থ হয়ে রেয়াতি সুবিধা পাচ্ছেন না। একইসঙ্গে পণ্যচালান খালাস বিলম্বিত হওয়ায় শিল্পপ্রতিষ্ঠান আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
এটি সামগ্রিক বিনিয়োগকে বাধাগ্রস্ত করছে। পরিস্থিতি উত্তরণে এলসিএ ফরম গ্রহণ করার সময় এবং ঋণপত্র স্থাপনের পূর্বে বৈধ ও হালনাগাদ আইআরসি সনদপত্র গ্রহণ বিষয়টি নিশ্চিত করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈধ আমদানি সনদ

২০ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ