Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল ব্যাংক, বিমা খাতের শেয়ারের দরপতনের দিন ওষুধ, রসায়ন এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দামও।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির। বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ১২টি আর অপরিবর্তিত রয়েছে ৬টির।
ডিএসইতে ৩৭৯টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ৪৯৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭০টির; অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।
ডিএসইর প্রধান সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২ পয়েন্ট। তবে ডিএস-৩০ সূচক কমেছে ১৮ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ ৪ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭১২ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, বিএসসি, সাইফ পাওয়ার, এসিআই, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং পাওয়ার গ্রিড লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৯২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির; অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৮ লাখ ৬ হাজার ৯৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৫০ লাখ ১০ হাজার ১৬১ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ