Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

করোনা মহামারির অবসান ঘটাতে পারে ওমিক্রন : ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাসের মহামারি পর্যায়ের অবসান ঘটিয়ে একে স্থানীয় পর্যায়ের সাধারণ রোগের পর্যায়ে নামিয়ে আনতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। গত সোমবার ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি বলেও সতর্ক করেন ফাউচি।

এনডেমিক পর্যায়ে একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর মানে হল, ওই এলাকায় রোগটি থাকবে, মানুষ আক্রান্তও হবে, তবে এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম, এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে। গত নভেম্বর থেকে ছড়াতে থাকা ওমিক্রন ভ্যারিয়েন্ট অন্য ভ্যারিয়েন্টের চেয়ে কম অসুস্থতার কারণ হচ্ছে। এর ফলে রোগটি এনডেমিক পর্যায়ে পৌঁছাতে পারে।

ড. অ্যান্থনি ফাউচি বলেন, ‘তবে সেটি শুধু সম্ভব, আমরা যদি আর এমন কোনো ভ্যারিয়েন্ট না পাই, যা আগের ভ্যারিয়েন্টে পাওয়া সুরক্ষা এড়াতে পারে।’ ডেল্টার মতো একই বৈশিষ্ট্য ওমিক্রন পায়নি উল্লেখ করে ফাউচি বলেন, ‘এতে আমরা ভাগ্যবান।’ সূত্র : সিএনএন, এনবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ