Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৬৪ বলে ১৫৪ রানে ম্যাক্সওয়েলের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ইনিংসের প্রথম বল খেললেন গ্লেন ম্যাক্সওয়েল, খেললেন শেষ বলটাও। মাঝের সময়টায় এই অস্ট্রেলিয়ান ব্যাট হাতে চালালেন তাণ্ডব। খুনে ব্যাটিংয়ে সেঞ্চুরি করে এগিয়ে গেলেন আরও, নাম লেখালেন রেকর্ড বইয়ে। গতকাল বিগ ব্যাশে হোবার্ট হারিকেন্সের বিপক্ষে ৬৪ বলে অপরাজিত ১৫৪ রানের ইনিংস খেলেন মেলবোর্ন স্টার্স অধিনায়ক ম্যাক্সওয়েল। ২২ চার ও ৪ ছক্কায় গড়া ইনিংসটি প্রতিযোগিতাটির ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।
মজার ব্যাপার, ম্যাক্সওয়েল যখন রেকর্ডটা ভাঙেন, তার সঙ্গে ক্রিজেই ছিলেন আগের রেকর্ডধারী মার্কাস স্টয়নিস! ২০২০ সালের আসরে মেলবোর্ন স্টার্সের হয়েই সিডনি সিক্সার্সের বিপক্ষে অপরাজিত ১৪৭ রান করে স্টয়নিস রেকর্ড গড়েছিলেন। এবার তার ব্যাটে থেকে আসে ৩১ বলে ৭৫ রানের ঝড়ো ইনিংস।
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ম্যাক্সওয়েলের দল করে ২৭৩ রান। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সর্বোচ্চ দলীয় স্কোর এটিই। আন্তর্জাতিক ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ। রেকর্ডটা যৌথভাবে আফগানিস্তান ও চেক রিপাবলিকের, ২৭৮।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনটি সেঞ্চুরির মালিক ম্যাক্সওয়েলের এবারের বিগ ব্যাশের আগে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ছিল না কোনো তিন অঙ্ক ছোঁয়া ইনিংস। সেখানে এই আসরে ১০ ম্যাচের মধ্যে তিনি করলেন দুটি সেঞ্চুরি! বিগ ব্যাশে নিজের শততম এই ম্যাচে প্রথম তিন বলে ম্যাক্সওয়েলের রান ছিল ৩। ডার্চি শর্টকে পরপর চার-ছক্কায় ডানা মেলেন তিনি। নেপালের লেগ স্পিনার সন্দিপ লামিছানের পাঁচ বলের মধ্যে চার মারেন চারটি।
ম্যাক্সওয়েল ফিফটি পূর্ণ করেন বিগ ব্যাশে তার নিজের দ্রুততম ২০ বলে। আর সেঞ্চুরি ৪১ বলে, প্রতিযোগিতাটির ইতিহাসে যা দ্বিতীয় দ্রুততম। রেকর্ডটা ক্রেইগ সিমন্সের, ৩৯ বলে। ডানহাতি ব্যাটসম্যান সেঞ্চুরির পরও এগিয়ে যান দুর্বার গতিতে। লামিছানেকে চার মারেন টানা পাঁচটি। পরের বলে ডাবল নিয়ে ভেঙে দেন স্টয়নিসের রেকর্ড। তৃতীয় উইকেটে এই দুজন অবিচ্ছিন্ন ১৩২ রানের জুটি গড়েন মাত্র ৫৪ বলে। পরে হারিকেন্সকে ১৬৭ রানে আটকে দিয়ে তারা ম্যাচটি জিতে নেন ১০৬ রানের বড় ব্যবধানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬৪ বলে ১৫৪ রানে ম্যাক্সওয়েলের রেকর্ড
আরও পড়ুন