Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পচাঁ শামুকে পা কাটল ঘানার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ম্যাচের আগে যা কারো ভাবনাতেই আসেনি, ঠিক তাই করে দেখাল আফ্রিকান কাপ অব নেশন্সের অভিষিক্ত দল কমোরোস। ঘটনাবহুল এক ম্যাচে প্রতিযোগিতাটির চারবারের চ্যাম্পিয়ন ঘানাকে হারিয়ে দিল পূর্ব আফ্রিকার দ্বীপদেশটি। গতপরশু রাতে ক্যামেরুনের গাহুয়া শহরে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে অধিকাংশ সময় ১০ জন নিয়ে খেলা ঘানাকে ৩-২ গোলে হারিয়েছে পুঁচকে কমোরোস। আর এই পরাজয়ে ‘সি’ গ্রুপের তলানিতে থেকে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে টুর্নামেন্টের তৃতীয় সর্বাধিক শিরোপা জয়ী ঘানার।
ম্যাচের চতুর্থ মিনিটেই মোহামেদ বেনের গোলে এগিয়ে যায় কমোরোস। সেই ধাক্কা কাটিয়ে না উঠতেই ২৫তম মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষককে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আন্দ্রে আইয়ু। প্রতিপক্ষের চেয়ে একজন কম নিয়ে এবং পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা ঘানা ৬১তম মিনিটে আরেকটি গোল খেয়ে বসে। স্কোরলাইন ২-০ করেন আহমেত মগনি। এরপরই দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় ঘানা। ৬৪তম মিনিটে রিচমন্ড বোয়াচির গোলের পর আলেকজ্যান্ডার জিকু সমতা টেনে জয়ের আশাও জাগান। তবে নির্ধারিত সময় শেষের পাঁচ মিনিট বাকি থাকতে নিজের দ্বিতীয় গোলটি করে ইতিহাস গড়েন মগনি।
অবিশ্বাস্য এই জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় হয়েছে কমোরোস। ছয় গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে সেরা চারের একটি হয়ে শেষ ষোলোয় ওঠার সম্ভাবনাও আছে তাদের। এই গ্রুপ থেকে মরক্কো ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে এবং গ্যাবন ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে নকআউট পর্বে উঠেছে। দুই দিন আগেই টুর্নামেন্টটিতে আরেকটি বিস্ময়ের জন্ম দেয় বিষুবীয় গিনি। গতবারের চ্যাম্পিয়ন আলজেরিয়াকে ১-০ গোলে হারিয়ে দেয় তারা। ওই জয়ে ‘ই’ গ্রুপ থেকে নকআউট পর্বে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছে তাদেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পচাঁ শামুকে পা কাটল ঘানার

২০ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ