Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের তাগিদ

পানি উন্নয়ন বোর্ডের পরিচালনা পরিষদের ৪৬তম সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন দ্রুত শেষ করা এবং পানি উন্নয়ন বোর্ডের জমি লিজ প্রদানের ক্ষেত্রে সরকারি আইন ও বিধি যথাযথভাবে অনুসরণের নির্দেশ নিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। গতকাল বুধবার রাজধানীর পানি ভবন সভাকক্ষে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর পরিচালনা পরিষদের ৪৬তম সভায় তিনি এ নির্দেশনা দিয়েছেন।
তিনি বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর পরিচালনা পরিষদের সভা প্রতি দুই মাস অন্তর অন্তর হতেই হবে। প্রয়োজনে অনলাইন মাধ্যমে এই সভা নিয়মিত অনুষ্ঠিত হতে হবে। এছাড়া প্রকল্প এলাকায় স্থানীয়দের সমন্বয়ে একটি কমিটি করে দেয়া হবে যারা কাজের মানের ব্যাপারে মতামত দিবে। নদী হতে বালু উত্তোলনের সময় দেখতে হবে কোনোরুপ ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে কি-না।
সভায় আলোচ্য সূচি উপস্থাপন করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর সচিব মো. মুজিবুর রহমান। প্রথমেই ৪৫তম সভার কার্যবিবরণী উপস্থাপন ও নিশ্চিতকরণ করা হয়। এছাড়াও তিস্তা ব্যারেজ, বিলুপ্ত বিআরই, শরীয়তপুর পাউবোর একটি করে শাখা স্থানান্তরপূর্বক সংযোজন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বাস্তবায়িত সেচ প্রকল্পে সেচ সার্ভিস চার্জ এবং পানি ভবনে একটি মেডিক্যাল সেন্টার স্থাপনের বিষয় আলোচনা হয়।
সভায় জানানো হয়, যেখানে ব্যক্তি পর্যায় সেচ দিতে খরচ হয় ৪ হাজার ৫শ’ টাকা সেখানে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) কৃষকের কাছ থেকে নিচ্ছে মাত্র ৪৫০টাকা। সেচের জন্য যে পরিমান পানি কৃষকের জমিতে দেয় হবে ঠিক সেই পরিমান পানির জন্য সার্ভিস চার্জ যথাযথভাবে আদায় করে সরকারি কোষাগারে জমা দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। এছাড়াও সার্ভিস চার্জ পুনঃনির্ধারণ ও আদায় পদ্ধতিও ঠিক করার তাগিদ দেন তিনি। বোর্ডের জমি লিজ প্রদানের ক্ষেত্রে সরকারি আইন ও বিধি যথাযথভাবে অনুসরণের নির্দেশ দেন।
সভায় উপস্থিত ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর মহাপরিচালক ফজলুর রশিদসহ পরিচালনা পরিষদের সদস্যরা ও বিভিন্ন দফতরের কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ