Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বড় ফাইল রেখেই খালি করুন ফোনের স্টোরেজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১০:৩২ এএম

আজকাল অল্পতেই স্মার্টফোনের স্টোরেজ ফুরিয়ে যাচ্ছে। বড় ফাইলগুলোই মূলত স্টোরের জায়গা অনেক বেশি নিয়ে নেয়। অপ্রয়োজনীয় অ্যাপ, ছবি, ভিডিও, হাই গ্রাফিক্স গেমসের কারণে ফোনের স্টোরেজ দ্রুত ফুল হয়ে যায়। আর নতুন কোনো কিছু রাখতে গেলে দেখা দেয় বিপত্তি। আর স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে সাধের ফোনও স্লো হয়ে যায়।

স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলো ৬৪জিবি, ১২৮জিবি, এমনকি ২৫৬জিবি-র স্টোরেজের স্মার্টফোনও নিয়ে আসছে। তাতেও যে খুব উপকার হচ্ছে তা নয়। এজন্য মাঝে মাঝে ফোনের অপ্রয়োজনীয় অ্যাপসহ স্টোরেজ খালি করে ফেলুন।

সহজ কিছু উপায়ে ফোনে বড় ফাইলগুলো রেখেও যেভাবে স্টোরেজ খালি করতে পারবেন-

গুগল প্লে স্টোর
গুগল প্লে স্টোরের মাধ্যমে স্টোরেজ খালি করতে পারেন। গুগল প্লে স্টোর থেকেও আপনার ফোনের স্পেস কিছুটা হলেও ফাঁকা করে নিতে পারবেন। এজন্য গুগল প্লে স্টোরে গিয়ে আপনার প্রোফাইলের ‘ম্যানেজ অ্যাপস’ অপশনে ক্লিক করুন। আপনার ফোনে যত অ্যাপ রয়েছে, সেগুলো এখানে দেখা যাবে। কোন অ্যাপ বেশি জায়গা নিচ্ছে, দেখে নিন। আবার কোন অ্যাপ আপনি এক্কেবারে ব্যবহারই করেন না, সেটি আন-ইনস্টল করে দিন।

গুগল ফাইলস অ্যাপ
ফোনের গুগল ফাইলস অ্যাপটিতে গিয়ে দেখতে পাবেন ভিডিও, ছবি এবং আরও অন্যান্য জরুরি ফাইলস আলাদা আলাদা করে লিস্টিং করা রয়েছে। যতক্ষণ না পর্যন্ত ‘লার্জ ফাইলস’ অপশনটি দেখতে পাচ্ছেন, ততক্ষণ সোয়াইপ করতে থাকুন। এই অপশন দেখালে ট্যাপ করার পরই বুঝতে পারবেন, কোন কোন ফাইল আপনার ফোনে সব থেকে বেশি জায়গা নিয়ে আছে। স্টোরেজ দখল করা সেই সব ফাইল ফোন থেকে ডিলিট করে দিন।

হোয়াটসঅ্যাপ ক্লিয়ার করুন
বর্তমানে সব থেকে বেশি ব্যবহৃত মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। এই অ্যাপ খুব একটা বেশি জায়গা না খেলেও ছবি, ভিডিও, অডিও অনেক জায়গা দখল করে বসে থাকে। তার মধ্যে অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও থাকে প্রচুর। হোয়াটসঅ্যাপ স্টোরেজ ম্যানেজার ব্যবহার করে সেগুলোকে ডিলিট করে দিতে পারেন। দেখবেন আপনার ফোনের অনেকখানি স্টোরেজ খালি হয়ে গেছে।

ক্লাউড সার্ভিসে ছবির ব্যাকআপ রাখুন
ক্লাউড সার্ভিস ব্যবহার করে স্মার্টফোনের স্পেস খালি করতে পারেন। এজন্য গুগল ফটোজ অ্যাপটি ডাউনলোড করুন এবং ফোনের গ্যালারি থেকে সব ছবি ব্যাক আপ করে রাখুন। এবার ফোনের গ্যালারি থেকে পুরোনো ছবি ডিলিট করে দিন। ফোনের স্টোরেজ দেখবেন অর্ধেকই খালি হয়ে গেছে।

ক্যাশ ক্লিয়ার করুন
এতো কিছুর পরও যদি আপনার স্মার্টফোনে খালি জায়গা না থাকে, তাহলে ক্যাশ ক্লিয়ার করুন। নিয়মিত ক্যাশ ক্লিয়ার করতে থাকুন। তাহলে ফোনের স্টোরেজ ফুল দেখাবে না। এজন্য ফোনের সেটিংসে গিয়ে অ্যাপস সিলেক্ট করুন। এরপর যে সব অ্যাপের ক্যাশে ক্লিয়ার করতে চান, সেগুলো এক এক করে ক্লিক করুন এবং ক্লিয়ার ক্যাশ অপশনটি বেছে নিন।

সূত্র: ইন্ডিয়া টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ