Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১:১৫ পিএম

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস রণবীরে ভয়াবহ বিস্ফোরণের ৩ কর্মকর্তার মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার ১৮ জানুয়ারি মুম্বাইয়ে নৌবাহিনীর ডক ইয়ার্ডে বিকেল সাড়ে ৪টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।
এ সময় কর্মকর্তারা জাহাজের মধ্যেই ছিলেন বলে জানা গেছে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বিস্ফোরণের কারণ খতিয়ে দেখা হচ্ছে। এর সাথে অস্ত্র বা গোলাবারুদের কোনো যোগসূত্র নেই।
জাহাজটিতে থাকা সরঞ্জামের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। ঘটনার পরই অন্যান্য ক্রুরা দ্রুত এগিয়ে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
এদিকে ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটল তা খুঁজে বের করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
২০২১ সালের নভেম্বর পর্যন্ত উপকূলে টহলদারির কাজে বহাল ছিল আইএনএস রণবীর। যুদ্ধজাহাজটি সাবেক সোভিয়েত ইউনিয়নের তৈরি। ১৯৮৬ সালের ২১ এপ্রিল এটি নৌবাহিনীতে প্রথম কমিশন্ডন লাভ করে। জাহাজটির উপকূলে ফেরার কথা ছিল শিগগিরই।
সামনে ভারতের প্রজাতন্ত্র দিবস। তার আগে সারা দেশে সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তা ইস্যুতে বিভিন্ন গোয়েন্দা রিপোর্ট ঘিরে জারি করা হয়েছে অ্যালার্ট। এই পরিস্থিতিতে প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে ভারতের সেনার এই যুদ্ধ জাহাজে বিস্ফোরণের ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ