Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শাবিপ্রবি ভিসির পদত্যাগ চেয়ে ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৬:২৯ পিএম

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে ভিসি প্রফেসর ফরিদ উদ্দীন আহমেদের পদত্যাগ চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার সকাল ১০ টায় বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মোড় অতিক্রম করে রাজু ভাস্কর্যের পাদদেশে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশে শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবি করেন ছাত্রদল নেতারা। এসময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও তাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান সংগঠনটি।

সমাবেশে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, আমরা দেখলাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যখন তাদের যৌক্তিক দাবিতে আন্দোলন করছে, তখন শাবিপ্রবি ছাত্রলীগ ও পুলিশ প্রশাসন তাদের ওপর হামলা করেছে। অনেক শিক্ষার্থীকে আহত করা হয়েছে, তাদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে। তাদের অনেকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমরা অবিলম্বে এই মামলা প্রত্যাহার এবং ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি জানাচ্ছি।

এসময় তিনি ঢাবি শিক্ষক প্রফেসর তাজমেরী ইসলামকে মিথ্যা মামলায় কারাগারে নিক্ষেপের ঘটনায় নিন্দা জ্ঞাপন করেন। তিনি বলেন, আমরা দেখেছি ঢাবি শিক্ষক প্রফেসর তাজমেরী ইসলামের নামে মিথ্যা মামলা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে আমাদের শ্রদ্ধেয় শিক্ষক ড. মোর্শেদ হাসান খান স্যারকে শুধুমাত্র জাতীয়তাবাদী আদর্শ বিশ্বাসের জন্য চাকরিচ্যুত করা হয়েছে। এই স্বৈরাচারী সরকারের আমলে এভাবেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীদের নির্যাতনের শিকার হতে দেখেছি।

এসময় ভিসির পদত্যাগ না হলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে সরকারের পদত্যাগের দাবিতে সারাদেশে তীব্র আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন ছাত্রদল সভাপতি।

ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকনের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান আমিনের সঞ্চালনায় সমাবেশে আরো উপস্থিত ছিলেন- সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সহ-সভাপতি জাকিরুল ইসলাম জাকির, হাফিজ রহমান, মাজেদুল ইসলাম রুমন, সাজিদ হাসান বাবু, কেএম মুসাব্বির শাফি, যুগ্ম সম্পাদক শাহনাওয়াজ, মুহিনউদ্দীন রাজু, তানজিল হাসান, তবিবুর রহমান সাগর, মো. আরিফুর রহমান আরিফ, এবিএম মাহমুদ সরদার, মিজানুর রহমান শরীফ, নিজাম উদ্দীন রিপন, মাহবুব মিয়া, মারুফ এলাহী রনি, শ্যামল মালুম, সহ-সাধারণ সম্পাদক কেএম সাখাওয়াত হোসেন, সিরাজুল ইসলাম সিরাজ, জামিল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব মো. আমানউল্লাহ আমানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, হল পর্যায়ের নেতৃবৃন্দ সহ বিভিন্ন ইউনিটের পাঁচ শতাধিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

এর আগে সকাল ৯টায় ৯০-এর গণ আন্দোলনের অন্যতম নায়ক শহীদ আসাদের শাহাদাৎবার্ষিকীতে ঢাকা মেডিকেল প্রাঙ্গনে তাঁর স্মৃতিস্তম্বে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ