Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্র: আমি অবিবাহিত। বয়স ৪০। আমার দেহের ত্বকে চুলকানিসহ চর্মরোগ আছে। এ সমস্যা দীর্ঘদিনের। কিন্তু ইতিমধ্যে আমার পায়ের গিটে গিটে ব্যথা শুরু হয়েছে। ওষুধ খেয়েছি, কমেনি।

-আবুল হোসেন। পটুয়াখালী।

উ: আপনার সমস্যাটি সম্ভবত ‘সোরিয়াটিক আর্থাইটিস্’ অভিজ্ঞ বিশেষজ্ঞ ছাড়া এটি নিরাময় করা সম্ভব নয়। তাই একজন অভিজ্ঞ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি বিবাহিত। বয়স ৫০। ইতোমধ্যে আমার যৌন ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়েছে। অথচ আমার বয়সী বন্ধুরা এখন সক্ষম। আমি আমার বন্ধুদের মতো সক্ষম হতে চাই।
-আনোয়ার। পল্লবী। ঢাকা।

উ: আপনার মধ্যে অক্ষমতা সৃষ্টি হয়েছে। এটির নাম ওসঢ়ড়ঃবহপব অর্থাৎ পুরুষত্বহীনতা। বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় আপনাকে পূর্বের মতো সক্ষম করে তোলা সম্ভব।

প্র: আমি বিবাহিতা। বয়স ৩০। ইতিমধ্যে আমার তলপেটে, বাহু ও নিতম্বে অনেক মেদ জমেছে। যেটি আমার জন্য যন্ত্রণাদায়ক। আমি এ অস্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই।
-জুস্না বেগম। মোহাম্মদপুর। ঢাকা।

উ: দেহে মেদ এখন কোন বড় সমস্যা নয়। বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে বর্তমানে অল্প সময়ের মধ্যে দেহের মেদ কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

প্র: আমি অবিবাহিতা। বয়স ১৯। কয়েক মাস হলো- আমার মুখের ভেতর ‘ঘা’ হয়েছে। যেটি আমাকে খুব কষ্ট দিচ্ছে। আমি রোগটি সারাতে চাচ্ছি।
-রূপা। ইডেন কলেজ। ঢাকা।

উ: আপনি দেরি না করে একজন অভিজ্ঞ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার মুখের “ঘা”-এর কারণ নির্ণয় করে চিকিৎসা দিতে সক্ষম হবেন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৬৪৭৬৫৪৭৪, ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১৩ মে, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
৮ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
২৫ মার্চ, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
২১ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ