Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্ধ করে দেয়া ইটভাটা চালাচ্ছেন মেহেন্দিগঞ্জের উপজেলা চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

পরিবেশ অধিদফতরের উচ্ছেদকৃত ইটভাটা বন্ধের নির্দেশকে অমান্য করে অবৈধভাবে ইটভাটা চালাচ্ছেন বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলা চেয়ারম্যান। এর আগে অনুমোদনহীন ও ড্রাম চিমনি ব্যবহার করে কাঠ পোড়ানোর অভিযোগে পরিবেশ অধিদফতর ইট ভাটাটি বন্ধ করে দেয়। বন্ধ করে দেয়া ইট ভাটাটি মেহেন্দিগঞ্জ উপজেলা চেয়ারম্যান এ কে এম মাহফুজুল আলম লিটনের। এলাকার সাধারণ মানুষের জমি দখল করে অবৈধভাবে গত দুই বছর যাবৎ ইটভাটা চালানোর অভিযোগ রয়েছে। ভুক্তভোগীরা প্রতিবাদ করলে নির্যাতনের শিকার হতে হয়। এদিকে পরিবেশ অধিদফতর জানায় বন্ধ করে দেয়া ইটভাটা পুনরায় চালু করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
গত ১৫ জানুয়ারি বরিশাল পরিবেশ অধিদফতর মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরহাট থানার পশ্চিম মঙ্গা গ্রামে অভিযান চালিয়ে আলম ব্রিকসসহ বেশ কয়েকটি অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দেয়। কিন্তু নির্দেশনা উপেক্ষা করে পরদিনই পুনরায় ড্রাম চিমনি স্থাপন করে বেআইনিভাবে ইটভাটাটি চালু করা হয়েছে।
এলাকার ফারুক হোসেন ভূলু হাওলাদার ও হানিফ হাওলাদার জানান, আমাদের জমিসহ এলাকার অনেকের জমি দখল করে এ কে এম মাহফুজুল আলম লিটন গত দুই বছর আগে আলম ব্রিকস নামে একটি ইটভাটা তৈরি করেন। আমরা একাধিকবার বাধা দিয়েছি। কিন্তু তার বাহিনী দিয়ে আমাদের উপরে হামলা চালায়। যার কারণে এখন এলাকাবাসী প্রতিবাদ করতেও ভয় পায়। এ ব্যাপারে কাজিরহাট থানায় একটি মামলা করলেও লিটন ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা হওয়ায় পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন ক্ষতিগ্রস্থ জমির মালিকরা। এ ব্যাপারে বরিশাল পরিবেশ অধিদফতরের পরিচালক মো. আবদুল হালিম জানান, আমরা মেহেন্দিগঞ্জ উপজেলার কাজিরহাট এলাকার আলম ব্রিকসসহ বেশ কয়েকটি ইটভাটা ১৫ জানুয়ারি অনুমোদনহীন হওয়ায় ভেঙে দেই ও জরিমানা করে কার্যক্রম বন্ধ করে দিয়েছি। তারপরেও যদি কেউ চালু করে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি কাজে বাধা দেয়ার কোন অধিকার কারো নেই বলেও জানান তিনি।
এ বিষেয়ে মেহেন্দিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সদ্য বহিস্কৃত আওয়ামী লীগ নেতা এ কে এম মাহফুজুল আলম লিটনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের জানান, ড্রাম চিমনি ব্যবহার করায় শুধু জরিমানা করেছে। বন্ধ করার কোন নির্দেশনা নেই। অপরদিকে মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুন্নবী জানান, বিষয়টি আমরা অবগত। তবে বন্ধ করে দেয়া অবৈধ ও কাঠ পোড়ানো ড্রাম চিমনি ব্যবহার করা ইটভাটাগুলো চালু করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেহেন্দিগঞ্জের উপজেলা চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ