Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

শীর্ষে অস্ট্রেলিয়া, ভারতের পতন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ঘরের মাটিতে অ্যাশেজে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে একচ্ছত্র আধিপত্য দেখায় অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের সিরিজ তারা জিতে নেয় ৪-০ ব্যবধানে। এই নজরকাড়া অর্জনের সুফল দলটি পেয়েছে আইসিসি টেস্ট র ্যাঙ্কিংয়ে। প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অজিরা উঠে গেছে তালিকার শীর্ষে। গতকাল প্রকাশিত আইসিসি র ্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট ১১৯। দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারায় এক নম্বর স্থান থেকে দুই ধাপ পিছিয়ে তিনে নেমে গেছে ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১৬।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে শিরোপা জেতা নিউজিল্যান্ড ধরে রেখেছে দ্বিতীয় স্থান। তাদের রেটিং পয়েন্ট ১১৭। নিজেদের মাটিতে সবশেষ সিরিজে তারা ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশের সঙ্গে। মাউন্ট মঙ্গানুইতে অনুষ্ঠিত প্রথম টেস্টে জিতে ইতিহাস গড়ে সফরকারী টাইগাররা। ক্রাইস্টচার্চে পরের টেস্টে জিতে সমতা ফেরায় স্বাগতিকরা। র্যাঙ্কিংয়ের চারে থাকা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ১০১। দক্ষিণ আফ্রিকা এগিয়েছে এক ধাপ। ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে তারা রয়েছে পাঁচ নম্বরে। এক ধাপ পিছিয়েছে পাকিস্তান। তাদের অর্জন ৯৩ রেটিং পয়েন্ট। র ্যাঙ্কিংয়ের সাত থেকে দশে অবস্থান করছে যথাক্রমে শ্রীলঙ্কা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৫৩) ও জিম্বাবুয়ে (৩১)।
একই দিন প্রকাশ করা হয়েছে বর্ষসেরা টেস্ট একাদশও। তাতে ভারত ও পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন সর্বোচ্চ তিন জন করে ক্রিকেটার। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড থেকে আছেন দুই জন। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে একজন করে জায়গা পেয়েছেন এই দলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীর্ষে অস্ট্রেলিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ