Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসিকে ছাড়াই আর্জেন্টিনা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

লিওনেল মেসিকে না রেখেই এবারের বিশ্বকাপ বাছাইপর্বের দুই ম্যাচের আর্জেন্টিনা দল ঘোষিত হতে পারে—এমন গুঞ্জন গত কয়েক দিনে আর্জেন্টিনা থেকে অনেকবারই এসেছে। ফরাসি সংবাদমাধ্যমও জানিয়েছিল, ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড ক্লাব পিএসজিতেই থাকবেন, আর্জেন্টিনার হয়ে এবারের বাছাইপর্বের দুই ম্যাচে খেলবেন না। শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। বাছাইপর্বের পরের দুই ম্যাচের জন্য আজ দল ঘোষণা করেছে আর্জেন্টিনা, সে দলে মেসি নেই।
কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে এবারের রাউন্ডে দুটি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় আগামী ২৮ জানুয়ারি শুμবার সকাল ৬টা ১৫ মিনিটে লিওনেল স্কালোনির দল নামবে চিলির মাঠে। এরপর ২ ফেব্রুয়ারি বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে নিজেদের মাটিতে ম্যাচ কলম্বিয়ার বিপক্ষে। এ দুই ম্যাচের দলের আলোচিত দিক, জুভেন্টাসের পাওলো দিবালা ডাক পেয়েছেন দলে। মেসি না থাকায় মেসির জায়গায় দিবালা কতটা আলো ছড়াতে পারেন, সেটি দেখার ব্যাপার হবে। রিভারপ্লেটে আলো ছড়িয়ে ইউরোপের বড় বড় ক্লাবের নজরে আসা ফরোয়ার্ড ইউলিয়ান আলভারেজকে গত কয়েকবারের মতো এবারও দলে রেখেছেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। মেসি না থাকায় এবার তারও খেলার সুযোগ বাড়তে পারে।
মেসি সুস্থ আছেন, অথচ চিলি-কলম্বিয়ার মতো পরাশক্তির বিপক্ষে ম্যাচ দুটিতে মেসিকে ছাড়াই আর্জেন্টিনা নামছে—মোটা দাগে ব্যাপারটা অকল্পনীয় ঠিকই। তবে দলের সেরা খেলোয়াড়কে ছাড়া এবার আর্জেন্টিনা দল সাজানোর কথা ভাবতে পারছে, কারণ আর্জেন্টিনার কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে বাছাইপর্বের গত রাউন্ডের পরই।
একদিকে আর্জেন্টিনার বিশ্বকাপে যাওয়া নিশ্চিত হয়ে যাওয়া, অন্যদিকে কদিন আগেই করোনার ধকল কাটিয়ে ওঠা মেসিকে বিশ্রাম দেওয়া... দুটিই মেসিকে বাইরে রাখার ক্ষেত্রে কাজ করেছে। ৩৪ বছর বয়সী মেসির জায়গায় এখন দিবালা, বুয়েনদিয়া, আলভারেজ, ম্যাকঅ্যালিস্টারদের সুযোগ দেওয়া আর্জেন্টিনার ভবিষ্যতের বার্তাই দেবে।
এর পাশাপাশি আরেকটা ব্যাপারও মেসিকে না রাখার সিদ্ধান্তের পেছনে কাজ করেছে। বার্সেলোনা থেকে গত আগস্টে পিএসজিতে যাওয়া মেসি কখনো চোট, কখনো আর্জেন্টিনার হয়ে খেলার কারণে প্যারিসে সেভাবে থিতুই হতে পারেননি। বাছাইপর্বের সর্বশেষ রাউন্ডেই যেমন, চোটের কারণে পিএসজিতে খেলতে না পারা মেসি চোট থেকে উঠেই খেলতে চলে গিয়েছিলেন আর্জেন্টিনার হয়ে। সে সময় কিছুটা ক্ষুব্ধই হয়েছিল পিএসজি। সব মিলিয়ে পিএসজিও তাই চাইছিল, বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে ফেলা আর্জেন্টিনা এবার মেসিকে না ডাকুক। শেষ পর্যন্ত তা-ই হলো।
বিশ্বকাপ বাছাইপর্বে এখন পর্যন্ত অপরাজিত আর্জেন্টিনা সব মিলিয়ে সর্বশেষ ২৭ ম্যাচে অপরাজিত। বাছাইপর্বে ১৩ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে আছে দশ দলের দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকার দুই নম্বরে। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। পাঁচবারের বিশ্বকাপজয়ীরাও এখনো বাছাইপর্বে কোনো ম্যাচ হারেনি। বাছাইপর্বে এবার ম্যাচ আছে ব্রাজিলেরও। আর্জেন্টিনার ম্যাচ যে দিনগুলোতে, সেই দিনগুলোতেই! ২৮ জানুয়ারি শুμবার বাংলাদেশ সময় রাত ৩টায় ব্রাজিল নামবে ইকুয়েডরের মাটিতে। ২ ফেব্রুয়ারি বুধবার নিজেদের মাটিতে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসিকে ছাড়াই আর্জেন্টিনা

২১ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ