Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

সাকিব-মুশফিক-মুস্তাফিজদের অধিনায়কও বাবর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

আগের দিন আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। সে ধারায় ওয়ানডে একাদশেও জায়গা করে নিয়েছেন এ পেসার। তার সঙ্গে ওয়ানডে একাদশে রয়েছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমও। সবমিলিয়ে ওয়ানডে একাদশে বাংলাদেশের খেলোয়াড়ই রয়েছে তিন জন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টি-টোয়েন্টির মতো ওয়ানডে একাদশেও নেই কনো ভারতীয় খেলোয়াড়।

টেস্ট ও টি-টোয়েন্টিতে এখনো পায়ের নিচের মাটি শক্ত নয় বাংলাদেশ দলের। তবে ওয়ানডে বেশ অনেকদিন ধরেই অবস্থান জুতসই পর্যায়ের। বিপিএলের প্রথম ম্যাচের আগের দিন অনুশীলন সেরে সাকিবকে কথা বলতে হয় এই প্রসঙ্গে। জানান বর্ষসেরা দলটা বাংলাদেশের ভাল খেলারই যেন স্বীকৃতি, ‘খুবই ভাল সাইন বাংলাদেশ ক্রিকেটের জন্য। গত অনেক বছর ধরে ওয়ানডেতে আমরা অনেক ভাল দল আমার কাছে মনে হয়। দেশে ও দেশের বাইরেও এখন। কাজেই এটাই তার একটা স্বীকৃতি যে বাংলাদেশ ওয়ানডেতে ভাল ক্রিকেট খেলছে।’
৫০ ওভারের ম্যাচে গত বছরটা দারুণ কাটিয়েছেন সাকিব। নয় ম্যাচ খেলে ৩৯.৫৭ গড়ে দুটি হাফসেঞ্চুরির সাহায্যে রান করেছেন ২৭৭। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া এ অলরাউন্ডার পাশাপাশি ১৭.৫২ গড়ে পেয়েছেন ১৭টি উইকেট। দারুণ বছর কাটিয়েছেন মুশফিকুর রহিমও। ৯ ম্যাচে ৪০৭ রান করেছেন তিনি। ৫৮.১৪ গড়ে এ রান তোলা ব্যাটার পেয়েছেন একটি সেঞ্চুরিও। নিজেকে ফিরে পাওয়া মুস্তাফিজ গত বছর ১০ ম্যাচে ২১.৫৫ গড়ে পেয়েছেন ১৮টি উইকেট। ওভার প্রতি রান দিয়েছেন ৫.০৩।
টি-টোয়েন্টি একাদশে অধিনায়কের মর্যাদা পাওয়া বাবর আজম ওয়ানডে দলেরও নেতৃত্ব পেয়েছেন। অবশ্য শুধু নেতৃত্বগুণে নয়, বছর জুড়ে দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স দেখিয়েই এখানে আছেন তিনি। গত বছর মাত্র ছয়টি ওয়ানডে খেললেও তাতেই উঠে আসেন সেরার কাতারে। দুটি সেঞ্চুরিসহ ৬৭.৫০ গড়ে তিনি করেন ৪০৫ রান।
বাবরের সঙ্গী হিসেবে আছেন তার জাতীয় দল সতীর্থ ফখর জামান। ছয় ম্যাচ খেলে ৬০.৮৩ গড়ে তার রান ৩৬৫, আছে দুটি সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই দুই সেঞ্চুরির একটি অনেক বছর ক্রিকেটপ্রেমীদের মনে থাকবে। ৩৪২ রান তাড়ায় প্রায় একার চেষ্টায় দলকে জয়ের আশা জাগিযেছিলেন তিনি, শেষ পর্যন্ত অবশ্য সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে পারেননি তিনি, ইনিংস শুরু করে শেষ ওভারে আউট হন ১৯৩ রানে।
তবে চমক হিসেবে আছেন আয়ারল্যান্ডের দুই জন। ওপেনার পল স্টার্লিং ও স্পিনার সিমি সিং জায়গা করে নিয়েছেন। পাকিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা থেকেও জায়গা করে নিয়েছেন দুইজন করে। তবে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ থেকে জায়গা পাননি কেউই।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ
পল স্টার্লিং (আয়ারল্যান্ড), জানেমান মালান (দক্ষিণ আফ্রিকা), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), ফখর জামান (পাকিস্তান), রাসি ভ্যান ডার ডুসেন (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক, বাংলাদেশ), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), সিমি সিং (আয়ারল্যান্ড) ও দুসমান্থ চামিরা (শ্রীলঙ্কা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব-মুশফিক-মুস্তাফিজদের অধিনায়কও বাবর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ