Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কৌশলগত সহযোগিতা চুক্তি, ইরান-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাঁধে রোডম্যাপ তৈরির দায়িত্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৯:৫৬ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়ার মধ্যে ২০ বছর মেয়াদী কৌশলগত চুক্তির রোডম্যাপ তৈরির জন্য দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সাইয়েদ ইবরাহিম রায়িসি। একথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে আমির আব্দুল্লাহিয়ান এই তথ্য জানিয়েছেন। সাক্ষাৎকারে তিনি প্রেসিডেন্ট রায়িসি এবং ভ্লাদিমির পুতিনের তিন ঘণ্টার বৈঠকের বিস্তারিত জানান। গতকাল (বুধবার) এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, দুই প্রেসিডেন্ট ইরান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে দীর্ঘমেয়াদি সহযোগিতার জন্য একটি রোডম্যাপ তৈরির নির্দেশনা দিয়েছেন। বিষয়টি নিয়ে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সঙ্গে সামনের বৈঠকে আলোচনা করবেন।

এর আগে আমির আব্দুল্লাহিয়ান রাশিয়ার স্পুৎনিক বার্তা সংস্থায় প্রকাশিত এক নিবন্ধে বলেন, ইরান এবং রাশিয়া ২০ বছর মেয়াদি সহযোগিতা চুক্তি করতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০০১ সালে দুই দেশের মধ্যে প্রথমে ১০ বছর মেয়াদি একটি চুক্তি হয়। পরে এই চুক্তি দুই দফায় পাঁচ বছর করে বাড়ানো হয়েছে। আমির আব্দুল্লাহিয়ান তার সাক্ষাৎকারের এক জায়গায় বলেন, প্রেসিডেন্ট পুতিন এবং রায়িসির মধ্যকার বৈঠক বন্ধুত্ব ও আন্তরিকতাপূর্ণ ছিল।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ