Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরান থেকে তেল কিনছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১০:০৬ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে গত এক বছরের মধ্যে প্রথমবারের মতো তেল আমদানি করার তথ্য দিয়েছে চীনা কাস্টমসের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন। ইরানের ওপর আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা থাকার পরেও চীনের পক্ষ থেকে তেল কেনার এই তথ্য জানানো হলো।

আজ (বৃহস্পতিবার) কাস্টমস জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন থেকে প্রকাশিত তথ্যে দেখা যায়- ২০২১ সালের ডিসেম্বর মাসে ইরান থেকে দুই লাখ ৬০ হাজার ৩১২ টন অপরিশোধিত তেল কিনেছে। তবে চীনের কোন কোম্পানি এই তেল কিনেছে সে সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানানো হয় নি।

এর আগে ইরান থেকে তেল কেনার বিষয়ে চীন সর্বশেষ তথ্য জানিয়েছিল ২০২০ সালের ডিসেম্বর মাসে। সে সময় বেইজিং জানিয়েছিল- তারা ইরান থেকে পাঁচ লাখ ২০ হাজার টন তেল আমদানি করেছে।

বেসরকারিভাবে চীন ইরান থেকে প্রতিদিন পাঁচ লাখ ব্যারেলের বেশি তেল আমদানি করে থাকে। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকার পরেও গত আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে গড়ে এই পরিমাণ তেল কিনেছে চীনা কোম্পানিগুলো। তবে ডিসেম্বর মাসে বেইজিং তেল কেনার পরিমাণ বাড়িয়েছিল।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • ash ২১ জানুয়ারি, ২০২২, ৬:১৯ এএম says : 0
    CHINA & RUSSIA SHOULD BUY OIL FROM IRAN & SALE TO WORLD MARKET BIT CHIPPER !!! EVER BODY WILL WIN, ACCEPT !!!!!!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-চীন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ