Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

চট্টগ্রামে প্রাথমিকভাবে ৭ জনের ওমিক্রন শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১০:৩০ পিএম

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে সাতজনের নমুনায় প্রাথমিকভাবে ওমিক্রন শনাক্ত করা হয়েছে। নমুনাগুলোতে ওমিক্রনের অস্তিত্ব থাকার বিষয়টি প্রায় ৯০ ভাগ নিশ্চিত হওয়া গেছে। তবে অধিকতর নিশ্চিত হতে নমুনাগুলো জিনোম সিকোয়েন্সের জন্য ঢাকায় পাঠানো হচ্ছে।

সিভাসুর সহকারী অধ্যাপক ইফতেখার রানা বলেন, বিদেশ থেকে আনা ওমিক্রন শনাক্তের কিটে সাতজনের শরীরে প্রাথমিকভাবে ওমিক্রন ভাইরাসটির অস্তিত্ব মিলে। তারা সবাই চট্টগ্রাম অঞ্চলের বাসিন্দা। তবে অধিকতর নিশ্চিত হতে নমুনাগুলো ঢাকায় পাঠানো হবে। আগামী রবিবার ফলাফল পেলে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

জানা যায়, গত ডিসেম্বর মাসে বিদেশ থেকে ১০০টির মতো ওমিক্রন শনাক্তের কিট আনে সিভাসু। ইতিমধ্যে ৩৭টিরও বেশি পরীক্ষা করেছে। এর মধ্যে ৭টিতে ওমিক্রন শনাক্ত হয়। সিভাসুতে আনা এ কিটের মাধ্যমে ৩-৫ ঘণ্টার মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত কি-না, তা বুঝা যাবে। ১০০টি কিটের খরচ পড়েছে প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

১০ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ